ব্রেকিং:
শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন
  • শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

জি-২০ সম্মেলনে শি, পুতিনের অনুপস্থিতিকে স্বাভাবিক বলছে ভারত

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৩  

নয়াদিল্লিতে চলতি সপ্তাহে বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির দেশগুলোর জি-২০ জোটের সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যোগদান না করাকে স্বাভাবিক হিসেবে দেখছে ভারত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহ্মনিয়াম জয়শঙ্কর বলেছেন, প্রেসিডেন্ট শি জিনপিং এবং পুতিনের জি-২০ সম্মেলন এড়িয়ে যাওয়া অস্বাভাবিক নয় এবং ভারতের সাথে এর কোনও সম্পর্ক নেই।

বুধবার ভারতের বার্তা সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন জয়শঙ্কর। জি-২০ দেশগুলোর প্রতিনিধিরা জোটের ঐকমত্য তৈরি এবং নয়াদিল্লিতে আগামী ৯-১০ সেপ্টেম্বরের শীর্ষ সম্মেলনে বিশেষ এক ঘোষণায় পৌঁছানোর জন্য আলোচনা করছেন বলে জানিয়েছেন তিনি।

ভারতের প্রতি ক্ষুব্ধ থাকায় পুতিন এবং শি জিনপিং জি-২০ সম্মেলন এড়িয়ে যাচ্ছেন কি না, সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেছেন, না, না। ভারতের সাথে এর কোনও সম্পর্ক আছে বলে আমি মনে করি না।

তিনি বলেন, ‘আমি মনে করি তারা যে সিদ্ধান্তই নেন না কেন, সেই বিষয়ে তারাই সবচেয়ে ভালো জানেন। কিন্তু তাদের এই সিদ্ধান্তকে আপনি যেভাবে দেখছেন, আমি সেভাবে দেখব না।’

তাদের অনুপস্থিতি সম্মেলনের শেষে ঐকমত্য এবং ঘোষণায় কোনও ধরনের প্রভাব ফেলবে কি না, প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, আমরা এই মুহূর্তে আলোচনা করছি... গতকালও ঘড়ি টিক টিক করতে শুরু করেনি।

তবে জি-২০ সম্মেলন ঘিরে মানুষের প্রত্যাশা অনেক বেশি এবং নয়াদিল্লি মহামারি, সংঘাত, জলবায়ু পরিবর্তন, ঋণ এবং রাজনৈতিক প্রভাবের মাঝে ‘অত্যন্ত কঠিন এক বিশ্বকে’ মোকাবিলায় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে, বলেন তিনি।

বিশ্বের ২০টি প্রধান অর্থনীতির দেশের জোট জি-২০। বিশ্বের চলমান কিছু সংকটের সমাধানের চেষ্টা এবং সমাধানের উপায় খুঁজে বের করাই এই জোটের এবারের সম্মেলনের মূল লক্ষ্য। যদিও এক বছরের বেশি সময় ধরে চলে আসা ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে গভীর ভূ-রাজনৈতিক বিভাজন জি-২০ জোটের সেই চেষ্টাকে হুমকির মুখে ফেলতে পারে বলে শঙ্কা রয়েছে।

তবে পুতিন এবং শির অনুপস্থিতির পাশাপাশি যুদ্ধ নিয়ে বিভক্তির কারণে নয়াদিল্লির শীর্ষ সম্মেলনে ঐকমত্য এবং সার্বজনীন ঘোষণায় পৌঁছানো নেতাদের জন্য কঠিন হবে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা।

মঙ্গলবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, জি-২০ সম্মেলনে বিশ্বব্যাংকের সংস্কারের ওপর জোর দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে অন্যান্য বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকগুলোর প্রতি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ঋণদান ও অবকাঠামো প্রকল্পে অর্থায়নের আহ্বান জানাবেন তিনি।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ডিজিটাল বিভিন্ন বৈশ্বিক সংকট ও খাদ্য নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। আর ভারত বলেছে, ক্রিপ্টো সম্পদ নিয়ন্ত্রণের জন্য একটি বৈশ্বিক কাঠামো দাঁড় করানোর ব্যাপারে আলোচনা চলছে।

সূত্র: রয়টার্স, এএনআই।