ব্রেকিং:
শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন
  • শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট আজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৩  

দক্ষিণ এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দ্বীপদেশ মালদ্বীপের প্রেসিডেন্টশিয়াল নির্বাচন আজ (শনিবার)। দেশটির প্রধান দুই দলসহ ৫টি রাজনৈতিক দল ও ৩ জন স্বতন্ত্র প্রার্থী এ নির্বাচনে অংশগ্রহণ করবেন।

শনিবার (৯ সেপ্টেম্বর) এ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

নির্বাচনে রাষ্ট্রপতি প্রার্থীরা হলেন, উমর নাসির (স্বতন্ত্র), হাসান জমিল (স্বতন্ত্র), ইব্রাহিম মোহাম্মদ সোলিহ (মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি) ড. মোহাম্মদ মুইজু (পিপিএম এন্ড পিএনসি-পিপলস ন্যাশনাল কংগ্রেস), কাসিম ইব্রাহিম (জুমহুরী পার্টি), ফারিস মাউমুন (স্বতন্ত্র), ইলিয়াস লাবীব (দ্য ডেমোক্র্যাট), মোহাম্মদ নাজিম (মালদ্বীপ ন্যাশনাল পার্টি)। 

মালদ্বীপের রাষ্ট্রপতি প্রার্থীরা। ছবি- সংগৃহীত

 

মালদ্বীপের পিএসএম নিউজের বরাতে নির্বাচন কমিশন অব মালদ্বীপ (ইসিএম) এর সভাপতি ফুওয়াদ তৌফিক ভোটগ্রহণ সুষ্ঠু ও স্বচ্ছ হবে বলে আশা প্রকাশ করেছেন। 

ইসিএম সভাপতি জানিয়েছেন, সব ভোট কেন্দ্রে সকাল ৮টা থেকে থেকে ভোটগ্রহণ শুরু হবে। ব্যালট বাক্সগুলো বিকেল ৪টায় বন্ধ করা হবে। প্রতিটি ভোট বাক্স বন্ধ হওয়ার ৩০ মিনিট পর ভোট গণনা শুরু হবে। 

ইসিএম জানায়, নির্বাচন কোনও একক প্রার্থী শতকরা ৫০ ভাগের কম ভোট পেলে ৩০ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় গড়াবে ভোট। তবে প্রথম দফায় নির্বাচনের দিন থেকে ২১ দিনের মধ্যে দ্বিতীয় দফায় নির্বাচনে বাধ্যবাধকতা রয়েছে। পাঁচ লাখ ২১ হাজার জনসংখ্যার ক্ষুদ্র দ্বীপদেশ মালদ্বীপের ভোটারের সংখ্যা ২ লাখ ৮২ হাজার ৭৫৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৪ হাজার ৪০৮ জন, নারী ভোটার সংখ্যা ১ লাখ ৩৮ হাজার ৩৪৭ জন। এছাড়া নতুন ভোটার হয়েছেন ২১ হাজার। 

এদিকে এ নির্বাচনে স্বচ্ছতা ও ন্যায্যতার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে নির্বাচনে তদারকির জন্য আন্তর্জাতিক পর্যবেক্ষকদের আমন্ত্রণ বাড়িয়েছে ইসিএম। সেই আমন্ত্রণে মালদ্বীপে রয়েছেন বাংলাদেশের ৩ সদস্যের একটি প্রতিনিধি দল।

দেশটির রাষ্ট্রপতি প্রতি পাঁচ বছর অন্তর সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত হন। রাষ্ট্র ও সরকার উভয়ের প্রধান হন রাষ্ট্রপতি।  রাষ্ট্রপতি নির্বাচনের ভোটের দিন থেকে সাত দিনের মধ্যে সরকারি গেজেটে প্রকাশিত হয়।২০০৮ সালে বহুদলীয় ব্যবস্থা চালু হওয়ার পর এই প্রথম এত বেশি প্রার্থী রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।