ব্রেকিং:
শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন
  • শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

২০০ সবুজ কারখানার স্বীকৃতি এখন বাংলাদেশের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ আগস্ট ২০২৩  

পরিবেশবান্ধব উৎপাদন ব্যবস্থাপনার জন্য বিশ্ব স্বীকৃত সবুজ কারখানার সনদ পেয়েছে বাংলাদেশের আরও দুই পোশাক কারখানা; যা নিয়ে দেশে এমন কারখানা হল ২০০টি।

নতুন করে যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিলের স্বীকৃতি পাওয়া কারখানা দুটির একটি গাজীপুরের কালিয়াকৈরের লিডা টেক্সটাইল অ্যান্ড ডায়িং। ৯৭ পয়েন্ট অর্জন করে এটি প্লাটিনাম লিড সনদ পেয়েছে।

অপর কারখানাটিও গাজীপুরের; ৯৬ পয়েন্ট পেয়ে লিজ ফ্যাশন ইন্ডাস্ট্রিজ নামের কারখানাটি প্লাটিনাম সনদ পেয়েছে।

মঙ্গলবার বিজিএমইএর এক বার্তায় বলা হয়, বাংলাদেশ টেকসই কারখানা নির্মাণের প্রচেষ্টায় বড় এক মাইলফলক অতিক্রম করছে। এখন যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) স্বীকৃতি ২০০টি লিড (এলইইডি) সনদপ্রাপ্ত কারখানা এখন বাংলাদেশে। এ অর্জন বাংলাদেশের অর্জনৈতিক অগ্রগতি, বৈশ্বিক প্রযোগিতায় এগিয়ে যাওয়া এবং পরিবেশবান্ধব শিল্পায়নের প্রচেষ্টায় আরেকটি সাফল্য।

<div class="paragraphs"><p>লিজ ফ্যাশন ইন্ডাস্ট্রিজের কারখানা।</p></div>

লিজ ফ্যাশন ইন্ডাস্ট্রিজের কারখানা।

বিজিএমইএর সভাপতি ফারুক হাসান এ খবরে আনন্দ প্রকাশ করে বলেন, বিশ্বের শীর্ষ ১৫টি লিড গ্রিন কারখানার প্রথম সারির ১৩টি এখন বাংলাদেশের। পরিবেশবান্ধব হিসেবে স্বীকৃত কারখানাগুলোর মধ্যে ৭৩টি রয়েছে প্লাটিনাম মর্যাদায়, ১১৩টি গোল্ড মর্যাদায়, ১০টি সিলভার এবং ৪টি সাধারণ ক্যাটাগরিতে।

‘এত সুন্দর কারখানা আগে কখনও দেখিনি’

তিনি বলেন, ২০২২ সালে দেশের ৩০টি পোশাক কারখানা লিড সনদ অর্জন করেছিল। এর মধ্যে ১৫টি ছিল প্লাটিনাম এবং ১৫টি ছিল গোল্ড ক্যাটাগরিতে। লিড সনদ অর্জনের তালিকায় দেশের আরও ৫০০ কারখানা অপেক্ষমান রয়েছে।

শিল্প মালিকরা জানান, এ ধরনের সনদ অর্জন করতে হলে কারখানাকে কার্বন নিঃসরণ, বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহার সীমিতকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, কারখানার অভ্যন্তরের পরিবেশ উন্নত করাসহ বিভিন্ন শর্ত পূরণ করতে হয়।