ব্রেকিং:
শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার
  • রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

অন্ধের যষ্টি হবে স্মার্ট সাদাছড়ি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২৩  

দৃষ্টিপ্রতিবন্ধীদের দিশারি হয়ে অচিরেই দেশের বাজারে প্রথমবারের মতো আসছে স্মার্ট সাদাছড়ি। এরই মধ্যে উৎপাদন প্রক্রিয়াসহ সব প্রস্তুতি শেষ। উদ্ভাবনকারীরা জানিয়েছেন, আগামী মাসে ২০ থেকে ২৬টি পরীক্ষামূলক স্মার্ট সাদাছড়ি তাদের হাতে আসবে। এরপর সবকিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বরেই সীমিত পরিসরে এই ছড়ি বাজারে পাওয়া যাবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের সামনে কোনো প্রতিবন্ধকতা থাকলে স্মার্ট সাদাছড়ি কাঁপতে থাকে বা সংকেত দেয়। এতে রয়েছে অটোমেটিক নাইট ভিশন ও সিকিউরিটি মুড। এ ছাড়া এই ছড়ি বাংলাসহ কয়েক ভাষায় কথা বলে বুঝিয়ে দেবে প্রতিবন্ধকতার উপস্থিতি ও মাত্রা।
মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ইউএনডিপির সহায়তায় পরিচালিত এটুআই প্রকল্পের পক্ষ থেকে এই স্মার্ট সাদাছড়ি উদ্ভাবিত হয়েছে। বর্তমানে সাধারণ একটি ছড়ির দাম ২০০ থেকে ৩০০ টাকা। তবে স্মার্ট ছড়ির একেকটির দাম পড়বে ৭ হাজার টাকা।

সরকারের সমাজসেবা অধিদপ্তরের হিসাব বলছে, দেশে দৃষ্টিপ্রতিবন্ধীর সংখ্যা চার লাখের বেশি। এসব মানুষকে স্বাধীন ও নিরাপদে পথ চলতে সহায়তা করছে সাদাছড়ি। এমন বাস্তবতায় আজ ১৫ অক্টোবর দেশে পালিত হবে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। দিনটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করবে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। কয়েক বছর ধরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিবন্ধী ব্যক্তি ও সংগঠনকে ভারত থেকে আনা ডিজিটাল সাদাছড়ি বিনামূল্যে দিচ্ছে। তবে দেশের রাস্তা দৃষ্টিপ্রতিবন্ধীবান্ধব না হওয়ায় এ ছড়িতে খুব বেশি সুফল পাওয়া যাচ্ছে না।

স্মার্ট সাদাছড়ির উদ্ভাবক আহসান হাবীব সমকালকে বলেন, ‘এটি আরও আগে বাজারে আসার কথা ছিল। বেশ কিছু জটিলতার কারণে আসতে একটু দেরি হচ্ছে। প্রথমে সীমিত পরিসরে ২০০ থেকে ৩০০টি স্মার্ট ছড়ি নিয়ে আসা হবে। পরে বিনিয়োগকারী পেলে বড় পরিসরে বাজারে আনার পরিকল্পনা রয়েছে। স্মার্ট সাদাছড়ি দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের পা থেকে মাথা বরাবর যে প্রতিবন্ধকতা থাকবে তা জানিয়ে দেবে। সামনে কোনো গর্ত থাকলে তার গভীরতা বেশি না কম, সেটাও জানা যাবে। হিউম্যান ডিটেক্টর বোতাম চালু করলে নিরাপত্তার বিষয়েও সংকেত পাওয়া যাবে। জায়গাটি অন্ধকার হলে ছড়িতে আলো জ্বলবে, যাতে অন্যরা ওই ব্যক্তিকে দেখতে পারেন। ছড়ি রেখে কোথাও গেলে এ সময়ে যদি অন্য কেউ এতে হাত দেয়, তাহলে সংকেতও দেবে। এমনকি দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি যে ঘরে অবস্থান করছেন, সেখানে অন্য কেউ প্রবেশ করলেও ছড়ি থেকে সংকেত আসবে। এই স্মার্ট সাদাছড়ি ব্যবহারের প্রয়োজনীয়তা দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের বুঝতে হবে। তারা যখন এটা বুঝতে পারবেন তখনই এর ব্যবহার বাড়বে।’

স্মার্ট ছড়ি ভালো মানের হলেও এর দাম কমানো ও বিনামূল্যে বিতরণের পরামর্শ প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের শিক্ষক জাহাঙ্গীর আলমের। তিনি বলেন, দেশে দৃষ্টিপ্রতিবন্ধীদের আর্থিক অবস্থা ভালো না। স্মার্ট ছড়ি বিনামূল্যে বিতরণের ব্যবস্থা করলে তা অবশ্যই প্রশংসনীয় উদ্যোগ হবে।