ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট! ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ
  • শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

আধুনিক কৃষি বিপ্লবে বার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৩  

গতকাল বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর লালমাই অডিটোরিয়ামে দুই দিনব্যাপি একাডেমির ৫৬তম বার্ষিক পরিকল্পনা সম্মেলন সমাপ্ত হয়েছে।
সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। প্রধান অতিথি তাঁর বক্তৃতা বলেন, বার্ড বাংলাদেশের পল্লী উন্নয়নে পথিকৃতের ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। আধুনিক কৃষি বিপ্লবে অতীতের মতো বার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বার্ড-এর গবেষণা সামর্থ্য বৃদ্ধি করতে পরামর্শ প্রদান করেন।
সম্মেলনের সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন বার্ডের মহাপরিচালক এবং অতিরিক্ত সচিব হারুন-অর-রশিদ মোল্লা। সভাপতি বলেন, দেশের উন্নয়নের জন্য আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। সরকারের গৃহীত কর্মসূচিগুলো বাস্তবায়নের জন্য সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। এছাড়াও বার্ষিক পরিকল্পনা সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী বার্ড আগামী অর্থবছরে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ের ২৩০ টি প্রশিক্ষণ কোর্স পরিচালনা করবে। গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বার্ড আগামী অর্থবছরে ৬ টি গবেষণাকর্ম সম্পন্ন করবে। এছাড়া বার্ড-এর রাজস্ব বাজেটের অধীনে আগামী অর্থবছরে ১৮টি প্রায়োগিক গবেষণা বাস্তবায়িত হবে।
সম্মেলন-এর সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন বার্ড পরিচালক (প্রশিক্ষণ)আবদুল্লাহ আল মামুন। উক্ত সম্মেলনে আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন পরিচালক (পল্লী শিক্ষা ও সমাজ উন্নয়ন)ড. শেখ মাসুদুর রহমান। সহযোগী আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন উপ-পরিচালক (গবেষণা) ফরিদা ইয়াসমিন, ও সহকারী আহবায়ক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন সহকারী পরিচালক (ক্রীড়া)ফারুক হোসেন। বার্ডের বিগত বছরের প্রশিক্ষণ, গবেষণা, প্রায়োগিক গবেষণা, নীতিগত অনুশীলন ও প্রচার সংক্রান্ত বহুমাত্রিক কার্যাবলী পর্যালোচনা, আগামী বছরের কর্মপরিকল্পনা গ্রহণ এবং কর্মকৌশল নিরূপনের লক্ষ্যে এ সম্মেলন আয়োজিত হয়। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও প্রতিষ্ঠান, বেসরকারি সংস্থা ও নাগরিক সম্প্রদায় এবং একাডেমিক ও গবেষণাধর্মী, প্রশিক্ষণ প্রতিষ্ঠান ও সমবায় সংগঠনসমূহের মোট ১১০ জন প্রতিনিধিগণ এ জনগুরুত্বপূর্ণ সম্মেলনে অংশগ্রহণ করে পল্লীর দরিদ্র জনগোষ্ঠীর জন্য গৃহীত বার্ডের কার্যক্রম সম্পর্কে তাঁদের মূল্যবান অভিমত ও পরামর্শ প্রদান করে থাকেন।