ব্রেকিং:
কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

চলচ্চিত্র শিল্পী সমিতিতে জায়েদ খানের সদস্যপদ স্থগিত

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ এপ্রিল ২০২৩  

সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক জায়েদ খানের সদস্যপদ স্থগিত করেছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। এই চিত্রনায়কের বিরুদ্ধে অভিযোগ, তিনি সমিতির ‘গঠনতন্ত্র বিরোধী’ কাজ করছেন।

রোববার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) সমিতির বর্তমান কার্যনির্বাহী কমিটির বৈঠক শেষে সহসাধারণ সম্পাদক সায়মন সাদিক সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, “চিত্রনায়ক জায়েদ খান ভুয়া কাগজে বর্তমান কমিটির সভাপতির হাতে শপথ নিয়েছেন। বিভিন্ন গণমাধ্যমে কমিটির বর্তমান সাধারণ সম্পাদকের নামে মিথ্যা, অপমানজনক বক্তব্য রেখেছেন, যা শিল্পী সমিতির গঠনতন্ত্র বিরোধী কার্যকলাপ।

“তাকে গঠনতন্ত্র অনুযায়ী এসব অভিযোগের জবাব চেয়ে চিঠি দেওয়া হয়। তিনি সময়মতো উত্তর দেননি। এমতাবস্থায় শিল্পী সমিতির কার্যনির্বাহী কমিটির বৈঠকে উপস্থিত সবাই মিলে তার সদস্যপদ স্থগিতের পক্ষে রায় দিয়েছেন।”

<div class="paragraphs"><p>এফডিসিতে সমিতির বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি সায়মন সাদিক</p></div>
এফডিসিতে সমিতির বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি সায়মন সাদিক
সায়মন বলেন, “অচিরেই সমিতির উপদেষ্টাদের সমন্বয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকে যদি জায়েদ খানের সদস্য পদ বাতিলের আদেশ হয়, তাহলে শিল্পী সমিতির সদস্য থাকবেন না জায়েদ খান।”

জায়েদ খান গত দুই মেয়াদে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। এবারও নির্বাচনের পর তাতেই সাধারণ সম্পাদক পদে বিজয়ী ঘোষণা করা হয়েছিল।

তবে সাধারণ সম্পাদক পদে অন্য প্রার্থী চিত্রনায়িকা নিপুণ আক্তার ‘ভোট কেনার’ অভিযোগ তোলার পর জায়েদ খানের প্রার্থিতা বাতিল করা হয়। এরপর সেই পদে নিপুণকে বিজয়ী ঘোষণা করা হয়।

নির্বাচন পরিচালনা কমিটির সেই সিদ্ধান্তের বিরুদ্ধে জায়েদ খান আদালতে যান। কয়েক দফায় নানা ঘটনার পর আদালতের সর্বশেষ আদেশের বলে নিপুণ এখন সাধারণ সম্পাদকের চেয়ারে রয়েছেন; যদিও আদালতে চূড়ান্ত নিষ্পত্তি এখনও হয়নি।

এই অবস্থায় জায়েদ খানের সদস্যপদ স্থগিতের সিদ্ধান্ত কতটা যথাযথ- প্রশ্নে সায়মন কোনো মন্তব্য না করে আদালতের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে বলেন।

জায়েদ খান অভিযোগ করে আসছেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ উদ্দেশ্যপ্রণোদিত। তিনি এমন কোনো কাজ করেননি, যা সমিতির গঠনতন্ত্র লঙ্ঘন করে।


সম্প্রতি শিল্পী সমিতির বর্তমান কমিটির আরও দুই সদস্য চিত্রনায়ক মাসুম পারভেজ রুবেল ও সুচরিতার পদ বাতিলের খবর প্রকাশ হয়।

সে বিষয়ে সায়মন সাদিক সাংবাদিকদের বলেন, “রুবেল ও সুচরিতার সদস্যপদ বাতিল হয়নি। তারা শিল্পী সমিতির বর্তমান কমিটির যে পদে ছিলেন, সেই পদ বাতিল হয়েছে। তারা এখনও সমিতির সদস্য।”

তাদের পদ বাতিলের কারণ জানিয়ে তিনি বলেন, “গঠনতন্ত্র অনুযায়ী কোনো সদস্য পরপর তিনটা বৈঠকে অনুপস্থিত থাকলে তার পদ বাতিল হয়ে যায়। এখন পর্যন্ত নয়টা বৈঠক হয়েছে। তারা উপস্থিত হননি। গঠনতন্ত্র অনুযায়ী তাদের চিঠি দেওয়া হয়েছে। উপযুক্ত জবাবের অভাবে সর্বসম্মতিক্রমেই তাদের পদ বাতিল করা হয়েছে।”

গত নির্বাচনে ইলিয়াস কাঞ্চন-নিপুণ আক্তার প্যানেলের ইশতেহার ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এফডিসিতে আনার ঘোষণা’ দেওয়া হয়েছিল। ইশতেহার বাস্তবায়নের সম্ভাবনা আছে কি না- জানতে চাইলে সায়মন সাদিক বলেন, “প্রায় দেড় বছর কেটে গেছে অভিযোগ আর মামলার পেছনে দৌড়ে। আমরা চেষ্টা করছি।”