ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট! ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

চান্দিনায় ‘সমলয়’ পদ্ধতিতে আমনের চাষাবাদ শুরু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২৩  

কুমিল্লার চান্দিনায় ‘সমলয়’ পদ্ধতিতে আমনের চাষাবাদের উদ্বোধন করা হয়েছে। ওই পদ্ধতিতে শ্রমিক ছাড়াই শুধুমাত্র যান্ত্রিক ভাবে ধানের চারা রোপন করা সম্ভব হয়।
শুক্রবার (২৫ আগস্ট) সকালে পৌরসভাস্থ ছায়কোট পশ্চিম পাড়া মাঠে রোপা আমন মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় সমলয়ে রোপা আমন ধান চাষাবাদে পরিপক্ব চারা শ্রমিক ছাড়া যান্ত্রিক পদ্ধতিতে রোপণ কাজের উদ্বোধন করা হয়। এ পদ্ধতিতে চান্দিনায় ৫০ একর জমিতে আমন ধানের চারা রোপন করা হবে বলে জানায় উপজেলা কৃষি অফিস।
এ উপলক্ষে ওই মাঠে স্থানীয় কৃষকদের নিয়ে সমাবেশের আয়োজন করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এতে প্রধান অতিথির বক্তৃতা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপস শীলের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন চান্দিনা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বকসী, পৌর মেয়র শওকত হোসেন ভূইয়া, মহিলা ভাইস চেয়ারম্যান সাফিয়া আক্তার, সাবেক পৌর মেয়র মফিজুল ইসলাম, চান্দিনা থানা অফিসার ইন-চার্জ সাহাবুদ্দিন খান, উপজেলা কৃষক লীগ সভাপতি মনির খন্দকার। কৃষকদের পক্ষে বক্তৃতা করেন ছায়কোট গ্রামের কৃষক ফয়েজ আহমেদ।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০২৩-২০২৪ অর্থবছরে সমলয় পদ্ধতিতে ৫০একর জমিতে আমন ধান আবাদ হচ্ছে। রোপন পদ্ধতি দেখে কৃষকরা উদ্বুদ্ধ হয়েছে। সমন্নিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের অধীন পৌরসভা ব্লকে ৫০ একর জমিতে সমলয় পদ্ধতিতে আমন ধানের চারা রোপন করা হয়।
সর্বাধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উচ্চ ফলনশীল ব্রিধান-৯৫ জাত ব্যবহার, ট্রেতে বীজ বপন, কম বয়সের চারা রোপন, চারা রোপনে রাইজ ট্রান্সপ্লান্টার ব্যবহার, সুষম সার ব্যবহার, আইল ফসল, ধান কর্তনে কম্বাইন হারভেস্টার ব্যবহার করে উৎপাদন বাড়ানো, উৎপাদন খরচ সাশ্রয় করা, কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে ভরা মৌসুমে কৃষি শ্রমিকের সংকটের সমাধান সম্ভব হবে এই সমলয় চাষাবাদে।
উপজেলার ছায়কোট-হারং-তুলাতুলী গ্রামের ১০৩ জন কৃষক একসঙ্গে ৫০ একর জমিতে বোরো ধান রোপন করেছে। এতে বীজ বপন হয় ট্রের মাধ্যমে ২২-২৪ দিনের চারাগুলো রাইজ ট্রান্সপ্লান্টার মেশিন দিয়ে রোপন করা হয়। রোপনের সময় এলাকার কৃষকদের মাঝে কৌতুহল দেখা যায়।
এ বিষয়ে পৌরসভা ব্লকের কৃষক জালাল উদ্দিন বলেন- উপজেলা কৃষি অফিস থেকে আমরা সংঘবদ্ধ হয়ে ‘সমলয়’ পদ্ধতিতে আমন ধান আবাদের প্রশিক্ষণ গ্রহন করে এ গ্রামে এই প্রথম প্রযুক্তির মাধ্যমে আবাদ করা হচ্ছে।
কৃষক মোসলেম উদ্দিন বলেন- ‘সমালয়’ পদ্ধতিতে আমন ধান চাষের জন্য ৫০ একর জমি প্রস্তুত করে আজ মেশিন দিয়ে রোপন করেছি। মেশিন দিয়ে জমি ধান রোপন করতে অনেক সাশ্রয় আর সময়ও কম লাগে। এরকম মেশিন আছে তা জানলে কৃষি কাজ আরও সহজ ও লাভ জনক হতো।
এ বিষয়ে উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সারোয়ার হোসেন জানান, সমন্নিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের অধিনে চান্দিনার পৌরসভা ব্লকে ব্রিধান-৯৫ পঞ্চাশ একর জমিতে রোপন করা হয়। উপজেলা কৃষি অফিস থেকে সার্বক্ষণিক দেখা শোনা ও চাষিদের পরামর্শ প্রদান করা হচ্ছে।