ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট! ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

দুই সাংবাদিককে সভা থেকে বের করে দিলেন এমপি বাহার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২৩  

কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য (এমপি) আ ক ম বাহাউদ্দিন বাহারের ‘মদমুক্ত পূজা’ উদযাপনের বক্তব্য প্রচারের জেরে মতবিনিময় সভা থেকে কুমিল্লার কাগজের দুই সাংবাদিককে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিকেলে কুমিল্লা টাউন হলে কুমিল্লা মহানগরীর বিভিন্ন পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভার শুরুতেই এ ঘটনা ঘটে।  

ওই দুই সাংবাদিক হলেন- স্থানীয় দৈনিক কুমিল্লার কাগজের উপ-সম্পাদক জহির শান্ত ও ফটো সাংবাদিক সজিব হোসেন। 

সাংবাদিক জহির শান্ত ঢাকা পোস্টকে বলেন, বুধবার রাতে এমপি মহোদয়ের ব্যক্তিগত ফটোগ্রাফার আমাকে ফোন করে বৃহস্পতিবারের এই সভায় উপস্থিত থাকার জন্য বলেন। আমি আমাদের ফটো সাংবাদিককে সঙ্গে নিয়ে সভাস্থলে যাই। কিন্তু সভা শুরুর পূর্বেই এমপি মাইক্রোফোন হাতে নিয়ে কুমিল্লার কাগজের কেউ আছেন কিনা জানতে চান। পরে সেখান থেকে আমাদের দুজনকে বের হয়ে চলে যেতে বলেন। তিনি অভিযোগ তোলেন আমরা তার বক্তব্যের ভিডিও প্রচার করেছি বলেই আজকে তাকে এখানে সভা ডাকতে হয়েছে। 

তিনি বলেন, আপনারা এখান থেকে বের হয়ে যান। আপনাদের কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে। পারলে সেটাও লিখে দেন- আপনাদেরকে বের করে দিয়েছি। 

জহির শান্ত বলেন, এমপি সাহেবের ওই ভিডিও বক্তব্য শুধু কুমিল্লার কাগজেই প্রচারিত হয়নি। আরও অনেক মাধ্যম এবং তার নেতাকর্মীদের ফেসবুকেও সেটি শেয়ার করা হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ে তার অনেক কর্মী সেটি লাইভও করেছেন। তারপরও তিনি কুমিল্লার কাগজকেই দুষছেন।

এ বিষয়ে জানতে এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারকে মুঠোফোনে কল করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। 

প্রসঙ্গত, গত ৪ অক্টোবর কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে শারদীয় দুর্গাপূজার প্রস্তুতি উপলক্ষ্যে আয়োজিত এক সভায় হিন্দু ধর্মাবলম্বীদেরকে মদমুক্ত পূজা উদযাপন করতে বলেন সদর আসনের এমপি ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার। 

এ সময় পূজা চলাকালে মদ খেয়ে মণ্ডপে নাচানাচি না করে মাদকমুক্ত পূজা আয়োজনের আহ্বান জানিয়ে এমপি বাহার বলেন, ‘পূজা চলাকালে মদ খেয়ে নাচানাচি বন্ধ করতে হবে। সারারাত নাচানাচি করে সকালে ঘুমিয়ে থাকলে চলবে না। আসুন কুমিল্লা থেকেই শুরু হোক মাদকমুক্ত পূজা আয়োজন। মণ্ডপে লিখে দেবেন ‘মাদকমুক্ত পূজা’। মদমুক্ত পূজা করলে পূজার সংখ্যা কমবে, কুমিল্লায় এত মণ্ডপ হবে না।’
 
এমপি বাহারের এই বক্তব্য দৈনিক কুমিল্লার কাগজের ছাপা সংস্করণ ও অনলাইন এবং ফেসবুক পেজে প্রকাশ করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ে এমপির অনেক কর্মী তার বক্তব্য লাইভও করেছেন। কুমিল্লার কাগজের ভিডিওটি ডাউনলোড করে ‘হৃদয়ে বাহার ভাই’ পেজে দিয়েছেন তার সমর্থকেরা। সেখানে ১৩ লাখের বেশি মানুষ তা দেখেন। তার এই বক্তব্যের ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়লে চারদিকে নিন্দার ঝড় ওঠে। কেউ কেউ তাকে সাম্প্রদায়িক বলেও আখ্যা দেন। এ বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানান বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারাও। 

তারা বলেন, আগামী সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তাকে মনোনয়ন দেওয়া হলে তার খেসারত দিতে হবে।  তিনি (এমপি বাহার) তার সাম্প্রদায়িক চেহারা পূজার্থীদের সামনে উন্মোচিত করেছেন। 

এর প্রতিবাদে শুক্রবার সারা দেশে সমাবেশ ও বিক্ষোভ মিছিলের ডাক দেওয়া হয়েছে। রাজধানীতে এ কর্মসূচি পালিত হবে ওই দিন বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে।

এসব ঘটনার জের ধরে বৃহস্পতিবার কুমিল্লা টাউন হলে মহানগরীর বিভিন্ন পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় বসেন এমপি বাহার।