ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট! ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

নিজেদের দক্ষ না করলে চাকরির বাজারে ক্যারিয়ার গঠন সম্ভব নয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেছেন, কর্মজীবনে প্রবেশ করতে হলে যুগের সঙ্গে তাল মিলিয়ে  নিজেদের দক্ষ করতে হবে। এজন্য প্রচুর পড়তে হবে। গবেষণা কার্যক্রম বাড়াতে হবে। লেখালেখি করতে হবে।  ভাষা ব্যবহারে যতœবান হতে হবে। তাই টেকসই কর্মজীবনের জন্য নিজেকে যোগ্য করার উপায় বের করতে হবে। বিশ্বায়নের দিকে নজর রাখতে হবে। গত সোমবার বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের  উদ্যোগে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে  তিনি এসব কথা বলেন।
সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের সম্মেলন কক্ষে ওই সেমিনার হয়। এতে সভাপতিত্ব করেন ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের বিভাগীয় প্রধান সুতপা চৌধুরী। এতে ‘ ওয়ে টু কোয়ালিটি ইউরসেলফ ফর এ সাসটেনেবল ক্যারিয়ার’ বিষয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক পিন্টু কুমার দে ও আইডিএলসির ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট শাখার ব্যবস্থাপক ফয়সাল হাসান। সেমিনারে কো অডিনেটর ছিলেন ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক ও ছাত্র উপদেষ্টা তমা সাহা।

উপাচার্য এ এফ এম আবদুল মঈন বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিভিন্ন ক্ষেত্রে উন্নতি করছে। বিভিন্ন র‌্যাংকিং এ এগিয়ে যাচ্ছে। আমরা এ বিশ্ববিদ্যালয় কে বিশ্বমানের বিশ্ববিদ্যালয় করতে চাই। এটা করতে হলে শিক্ষক ও শিক্ষার্থীদের শৃঙ্খলা মেনে চলতে হবে। পড়াশোনা করতে হবে। গবেষণা ও জার্নালে লেখালেখি করতে হবে। দেশের ব্যাংকিং সেক্টর, আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোতে এখন চাকরির সুযোগ আছে। এই খাতে চাকরি করতে হলে মৌলিক ধারণা থাকতে হবে। আজকাল শুধু সার্টিফিকেট দিয়ে ,ভালো ফল করে চাকরি পাওয়া সম্ভব নয়। নিজেদের দক্ষ না করলে চাকরির বাজারে ক্যারিয়ার গঠন করা সম্ভব নয়।
সেমিনারে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।