ব্রেকিং:
শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

নোয়াখালীতে দুদকের মামলায় দুই ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩  

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় গ্রামীণ ব্যাংকের সাবেক দুই কর্মকর্তাকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে তাদের দুইজনকে ২ লাখ ৫৫ হাজার টাকা অর্থদণ্ডও করা হয়।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে জেলার বিশেষ জজ আদালতের বিচারক এ এন এম মোর্শেদ খান এ রায় ঘোষণা করেন। 

গ্রেফতার না হওয়ায় আসামিরা রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন না। 

দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মো. আবুল কাশেম রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন—গ্রামীণ ব্যাংকের লক্ষ্মীপুর জেলার চন্ডিপুর শাখার সাবেক কেন্দ্র ব্যবস্থাপক ও কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার বল্লভপুর গ্রামের মো. জব্বর আলীর ছেলে তৌফিক আহামেদ এবং একই শাখার সাবেক ম্যানেজার ও বরিশাল জেলার মুলাদী উপজেলার চরকালেখা গ্রামের নোয়াব আলীর ছেলে মো. আমীরুল ইসলাম।

আদালত সূত্রে জানা গেছে, দণ্ডপ্রাপ্ত আসামিরা একে অন্যের সঙ্গে যোগসাজশ করে ভুয়া সদস্যদের নামে ঋণ মঞ্জুর দেখিয়ে তাদের কর্মকালীন সময় দুই লাখ ২৩ হাজার ৮৪৬ টাকা এবং জিপিএস কিস্তির ১৬ হাজার ৪৪৬ টাকাসহ মোট ২ লাখ ৪০ হাজার ২৯২ টাকা আত্মসাৎ করেন। এ ঘটনায় গত ২০১৪ সালের ১৩ মার্চ আসামিদের বিরুদ্ধে লক্ষ্মীপুরের রামগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন ব্যাংক কর্তৃপক্ষ। মামলাটি অধিকতর তদন্তের জন্য পরবর্তীতে দুদুকে হস্তান্তর করা হয়। মামলার তদন্তকারী কর্মকর্তা ও দুদকের সাবেক সহকারী পরিচালক মো. নুরুল ইসলাম তদন্ত শেষে আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

দুদক আইনজীবী আবুল কাশেম বলেন, আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত তাদের উভয়কে দণ্ডবিধির ৪০৯ ধারায় দুই বছরের সশ্রম কারাদণ্ড ও দুই লাখ পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড এবং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ এর ২ ধারায় ১ বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অর্থদণ্ড করেন। আসামিদের গ্রেফতারের জন্য নিদের্শ দেওয়া হয়েছে। গ্রেফতারের পর থেকে তাদের রায় কার্যকর করা হবে।