ব্রেকিং:
শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

পদ্মা সেতু চালু: এক মাসেই দক্ষিণাঞ্চলে অভূতপূর্ব সাফল্য

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

পদ্মা সেতু চালুর এক মাসেই অর্থনৈতিক সাফল্য পেতে শুরু করেছে খুলনা অঞ্চল। বিশেষ করে যোগাযোগ ও কৃষিক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন এসেছে। খুলনা থেকে ঢাকা রুটে যানবাহনের চাপ বেড়েছে দ্বিগুণেরও বেশি। আর কৃষিক্ষেত্রে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ বেড়েছে ২৫ শতাংশেরও বেশি।

পদ্মা সেতু চালুর এক মাস পেরোতেই যোগাযোগব্যবস্থায় নতুন যুগের সূচনা হয়েছে দেশের দক্ষিণাঞ্চলে। ফলে ব্যাপক পরিবর্তন এসেছে দক্ষিণাঞ্চলের অর্থনীতির বিভিন্ন খাতে। খুলনা থেকে ঢাকা যাওয়ার জন্য মাওয়া ঘাটের পাশাপাশি ব্যবহার হতো আরিচা ঘাট।

তবে পদ্মা সেতু চালুর পর যুক্ত হয়েছে নতুন নতুন পরিবহন। বেড়েছে অত্যাধুনিক শতাধিক বাস। যাত্রীও বেড়েছে দ্বিগুণের বেশি। পরিবহন খাতে এমন বড় পরিবর্তনে দারুণ খুশি ব্যবসায়ীরা।

খুলনা বিভাগীয় বাস মালিক সমিতির সহসভাপতি কাজী এনায়েত হোসেন বলেন, আগে যেমন খুলনা পর্যন্ত আসত, এখন সাতক্ষীরা, আশাশুনি, পিরোজপুর এসব দিকেও গাড়ি চলতেছে। প্রতিটি পরিবহনে অন্তত ২০-২৫টি গাড়ি ঢুকেছে।  

খুলনা বিভাগীয় বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম আজাদ কামাল বলেন, এই এক মাসে আমরা দক্ষিণাঞ্চলের মানুষ যা প্রত্যাশা করেছি, তা শতভাগই পূরণ হয়েছে।
 

পদ্মা সেতুর সুফল পেয়ে ঘুরে দাঁড়াতে শুরু করেছে এ অঞ্চলের কৃষি খাত। দেশের বিভিন্ন অঞ্চলে সবজি যাচ্ছে আগের থেকে অন্তত ২৫ শতাংশ বেশি।

কেসিসি পাইকারি বাজার আড়তদার মালিক সমিতির সভাপতি শেখ নজরুল ইসলাম বলেন, এই এক মাসে আমাদের নতুন নতুন ব্যবসায়ী সৃষ্টি হয়েছে। যারা আমাদের মাধ্যমে বিভিন্ন মালামাল ক্রয়-বিক্রয় করে সারাদেশে পাঠাচ্ছে।    

গত এক মাসে খুলনা থেকে ৪০টি হিমায়িত কনটেইনার চিংড়ি চট্টগ্রাম বন্দর দিয়ে রপ্তানি হয়েছে, যা অন্য সময়ের চেয়ে প্রায় তিনগুণ বেশি।

বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এস হুমায়ুন কবীর বলেন, পদ্মা সেতু হওয়ার কারণে যে রফতানি আমরা করেছি তা বিগত সময়ের তুলনায় ৭৫ শতাংশ বেশি। কারণ, তখন বাধ্যতামূলকভাবে অপেক্ষা করতে হতো যে কখন জাহাজ মোংলা বন্দরে আসবে।

এদিকে পদ্মা সেতু চালুর আগে থেকেই ভাঙা থেকে খুলনা পর্যন্ত মহাসড়কের দুই পাশে অধিকাংশ জমি বিভিন্ন শিল্প কারখানার নামে কেনা হয়েছে। বিভিন্ন শিল্পকারখানা গড়ে উঠলেও গ্যাস সরবরাহের অভাবে এখনো চালু করা যায়নি। কেউ কেউ চালু করলেও অনেকেই অপেক্ষায় আছেন দক্ষিণাঞ্চলে গ্যাস সরবরাহের।

খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহসভাপতি শরীফ আতিয়ার রহমান বলেন, ইন্ডাস্ট্রিয়াল বিষয়ে ওইভাবে আমরা পূর্ণতা পায়নি। আমরা পূর্ণতা তখনই পাব যখন আমাদের দক্ষিণাঞ্চলে গ্যাসের পর্যাপ্ত সরবরাহ হবে।    

এ ছাড়া পদ্মা সেতুর সুফল হিসেবে খুলনা অঞ্চলের পর্যটনশিল্পেও ব্যাপক পরিবর্তনের আশা সংশ্লিষ্টদের।