ব্রেকিং:
৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল
  • মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

পিঠের ব্যথাও জটিল রোগের ইঙ্গিত দিতে পারে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৩  

কিডনিতে কোনো সমস্যা হলে সেই অসুখ ধরা পড়ে অনেকটা দেরিতে। প্রায় ৮০-৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত হওয়ার পর কিডনির অসুখ জানান দেয় শরীরে। অনেক ক্ষেত্রে একটি কিডনি বিকল হলেও কাজ চলতে থাকে অন্যটি দিয়ে, ফলে চট করে ধরা পড়ে না অসুখ।

কিডনিতে ক্যান্সার হলেও ধরা পড়তে অনেকটা সময় লেগে যায়। শরীরে কিছু উপসর্গ দেখলেই তাই আগেভাগে সতর্ক হোন। জেনে নিন কোন কোন উপসর্গ অবহেলা করলে বিপদ ঘটতে পারে।

# প্রস্রাবের সঙ্গে রক্তপাত হলে সতর্ক হোন। প্রস্রাবের সঙ্গে রক্ত বেরোনো, ব্যথা হওয়া কিডনিতে ক্যান্সার হওয়ার লক্ষণ হতে পারে। চিকিৎসকেরা এই অসুখকে হেমাচুরিয়াও বলে থাকেন। এই রোগে আক্রান্ত হলে কারও এই উপসর্গগুলোর পাশাপাশি জ্বর আসে, কারও আবার বেশি ঘাম হয়।

# পিঠের নিচের দিকে তীব্র যন্ত্রণা হলে কিংবা কোমরের কাছে কোনো শক্ত দলা দেখলে সতর্ক হোন।

# কোনো কারণ ছাড়াই খাওয়ার ইচ্ছা একেবারে চলে যাওয়া, খাবার দেখলেই বমি বমি ভাবও কিডনির ক্যান্স্যারের লক্ষণ হতে পারে।

# ডায়েট কিংবা কোনো রকম শরীরচর্চা ছাড়াই অস্বাভাবিক ভাবে ওজন কমে যেতে পারে।

# অল্পতে ক্লান্ত হয়ে পড়াও কিডনির ক্যান্সারের লক্ষণ হতে পারে। এছাড়া পায়ের পাতা হঠাৎ ফুলতে শুরু করলে, মুখ-চোখ বিবর্ণ হতে শুরু করলেও আগেভাগেই সতর্ক হোন।