ব্রেকিং:
বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি
  • মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আবুল হাসেম মারা গেছেন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২২  

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও ময়মনসিংহের গফরগাঁওয়ের সাবেক এমপি আবুল হাসেম মারা গেছেন। বুধবার ভোর ৬টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে তার মৃত্যু হয়।

আবুল হাসেমের নাতি শিরিন আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

১৯৩০ সালের ১৭ আগস্ট গফরগাঁওয়ের গফরগাঁও ইউনিয়নের গফরগাঁও গ্রামে জন্ম নেন আবুল হাসেম। তিনি ১৯৫০ সালে গফরগাঁও সরকারি কলেজের ছাত্র সংসদের প্রথম ভিপি। ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সব রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা ছিল আবুল হাসেমের। ১৯৬৯-এর আগড়তলা ষড়যন্ত্র মামলা চলাকালীন আন্দোলনকে বেগবান করতে গফরগাঁওয়ের মানুষ তার ডাকে বিপুল পরিমাণ অর্থের জোগান দিয়েছিল।

ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করতে গ্রাম পর্যায়ে গরিব মেধাবী শিক্ষার্থীদের জন্য বৃত্তি চালু করেছিলেন। বৃত্তি হিসেবে দেয়া হতো খাসি ও ছাগল। তিনি তৎকালীন লেখাপড়ায় পিছিয়ে থাকা মেয়েদের জন্য গফরগাঁও মহিলা কলেজ প্রতিষ্ঠা করেন। বর্তমানে এটি গফরগাঁও মহিলা ডিগ্রি কলেজ নামে পরিচিত।

১৯৭০-১৯৭৩ সালে ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের এমপি নির্বাচিত হন আবুল হাসেম। ’৭৫-এর ১৫ আগস্টের পর বঙ্গবন্ধুর সহযোদ্ধা হিসেবে তাকে বন্দি করা হয়। দুই বছর কারাগারে থেকে ১৯৭৭ সালে মুক্তি পান তিনি। ২০০৫ সালে ‘যখন এমপি ছিলাম’ নামে একটি বইও লেখেন আবুল হাসেম।