ব্রেকিং:
৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল
  • বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বিএনপির স্থায়ী কমিটি ভাঙতে নতুন ষড়যন্ত্রে জামায়াত

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২২  

বিএনপির স্থায়ী কমিটিতে গত ২৮ জানুয়ারি জামায়াতে ইসলামীকে জোট থেকে সরানো নিয়ে বৈঠক হয়েছে। আর এরপর থেকেই বিএনপিকে নিয়ে নতুন ষড়যন্ত্র শুরু করেছে জামায়াত।

বিএনপির নেতারা যে সময়ে জামায়াতকে অপসারণের জন্য বৈঠক করছিল, এর ফাঁকে জামায়াতের একটি বড় অংশ লন্ডনে পলাতক আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে হাত মিলিয়েছে। জামায়াতের ঐ অংশ বিএনপির বর্তমান স্থায়ী কমিটির বয়স্ক, ভীতু ও আন্দোলনবিমুখ নেতাদের অপসারণ করতে তারেকে জানিয়েছেন। 

‘স্থায়ী কমিটি থেকে ঐ সব নেতাদের বাদ না দিলে বিএনপি কোনদিনই রাজপথমুখী হতে পারবে না এবং দাবিও আদায় করতে পারবে না’ -এ অজুহাতে তারেক রহমানের কাছে তারা তুলে ধরেন। পাশাপাশি তারেক রহমানের ডানহাত খ্যাত বিএনপির এক মধ্যম সারির নেতার মাধ্যমে স্থায়ী কমিটি ভেঙে ফেলার বিষয়েও মত দিয়েছেন।

জামায়াতে ইসলামীর ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদের ঘনিষ্ঠ সূত্র থেকে জানা গেছে, বিএনপি এক সময়ে দেশের অন্যতম বৃহত্তর একটি রাজনৈতিক দল ছিল। কিন্তু দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের লন্ডনে পলায়ন এবং খালেদা জিয়া কারান্তরীণ হওয়ার পর বিএনপি ভুলেভরা রাজনীতির গোলকধাঁধায় আটকে গেছে। তাদের দুজনের অনুপস্থিতিতে স্থায়ী কমিটিই বিএনপির যাবতীয় নীতি-নির্ধারণ ও সিদ্ধান্ত গ্রহণ করে। অথচ সেই স্থায়ী কমিটির সদস্যরা ভীতু ও আন্দোলনবিমুখ। তারা বিএনপিকে গোল টেবিল বৈঠক ও মানববন্ধনে আটকে রেখেছে। এ কারণে বিএনপি নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারছে না

তিনি আরো বলেন, বিএনপি তথা ২০ দলীয় জোটকে যদি আবার গতিশীল করতে হয় তবে বিএনপির বয়োজ্যেষ্ঠ ও মেয়াদোত্তীর্ণ নেতাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব থেকে সরিয়ে দিয়ে নতুন নেতৃত্ব আনতে হবে। তবেই সংগঠনটি গতি ফিরে পাবে, ফিরে পেতে পারে হারানো যৌবন।

তবে বুদ্ধিজীবীদের মতে, নিষিদ্ধ সংগঠন জামায়াতের এসব কিছু বলার উদ্দেশ্য হচ্ছে, বিএনপির স্থায়ী কমিটি ভেঙ্গে সেই পদের দায়িত্বে নিজ দলের নেতাদের আসার সুযোগ করে দেওয়া। এতে করে তারা বিএনপির শক্তি ব্যবহার করে নিজেদের কুস্বার্থ উদ্ধার করতে পারবে।

অন্যদিকে পরিচয় গোপন রাখার শর্তে জামায়াতের আরেক শীর্ষ নেতা বলেন, ২০ দলীয় জোটের স্থবিরতার জন্য বিএনপির নেতারা দায়ী। দলের স্থায়ী কমিটি ভেঙে দেওয়া ছাড়া বিএনপিকে বাঁচানোর দ্বিতীয় কোনো পথ খোলা নেই। এ মুহূর্তে তাই বৃহত্তর স্বার্থে বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত তারেক রহমানের নেয়া উচিত হবে।