ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট! ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

মুরাদনগরে ৪টি ড্রেজার মেশিনসহ ৭ হাজার ফুট পাইপ বিনষ্ট

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২৩  

কুমিল্লার মুরাদনগর উপজেলার ধামঘর ইউনিয়নের পরমতলা ও বাঙ্গরা পশ্চিম ইউনিয়নের কুড়াখাল গ্রামে তিন ফসলি কৃষিজমি থেকে অবৈধ ভাবে মাটি উত্তোলনের দায়ে পৃথক দু’টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৪’টি ড্রেজার মেশিনসহ ৭ হাজার ফুট পাইপ বিনষ্ট করা হয়েছে। সোমবার দুপুরে ও রবিবার বিকালে ওই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা নিপা।
স্থানীয় কৃষকরা জানায়, পরমতলা ও কুড়াখাল এলাকায় তিন ফসলি কৃষি জমিতে অবৈধ ভাবে ড্রেজার মেশিন বসিয়ে বছরের পর বছর মাটি উত্তোলন করে আসছে একটি মাটি খেকো চক্র। ড্রেজার ব্যবসায়ীরা প্রশাসনের বাধাঁ কোন ভাবেই মানছে না। উপায়ান্তু না দেখে স্থানীয় কৃষকরা উপজেলা প্রশাসনের কাছে ড্রেজার ব্যবসায়ীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে পরিবহন করা সম্ভব নয় বিধায় ৪’টি ড্রেজার মেশিনসহ মাটি উত্তোলনের কাজে ব্যবহৃত ৭ হাজার ফুট পাইপ বিনষ্ট করা হয়। অভিযান কালে মুরাদনগর ও বাঙ্গরা বাজার থানা পুলিশ ভ্রাম্যমান আদালতকে সহায়তা করে।
মুরাদনগর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা নিপা দৈনিক কুমিল্লার কাগজকে বলেন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুসারে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। উপজেলা প্রশাসন নিয়মিত অবৈধ ড্রেজার ব্যবসায়ীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আসছে। কৃষি জমি রক্ষায় অসাধু ড্রেজার ব্যবসায়ী চক্রকে নির্মূল করার লক্ষে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।