ব্রেকিং:
শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার
  • রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

শীত নামবে এ মাসেই, মৌসুমি বায়ুর বিদায়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৩  

বৃষ্টি বয়ে নিয়ে আসা মৌসুমি বায়ু বিদায় নিয়েছে। ফলে ধীরে ধীরে উত্তরের বাতাস বইতে শুরু করেছে। দেশের সাত বিভাগ থেকেই এরই মধ্যে দক্ষিণ-পশ্চিমের এ বায়ু বিদায় নিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এর মধ্য দিয়ে উঁকি দিচ্ছে শীত।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এবার বাংলাদেশে মৌসুমি বায়ু প্রবেশ করে গত ৮ জুন। কক্সবাজারের টেকনাফ অঞ্চল হয়ে দেশে প্রবেশ করে তা চট্টগ্রাম, উত্তর-পূর্বের সিলেট এবং ধীরে ধীরে দেশের মধ্যাঞ্চলে ছড়িয়ে পড়ে। তবে দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয় যে জুলাই মাসে, সেখানে এবার গড় বৃষ্টির চেয়ে ৬০ শতাংশ কম বৃষ্টি হয়েছে।

এদিকে আজ ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকাতে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকে পারে আকাশ। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও কমবে রাতের তাপমাত্রা।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে বলা যায়। তবে চট্টগ্রামে এর রেশ কিছুটা রয়ে গেছে।

এরই মধ্যে গ্রামাঞ্চলে রাতে হালকা কুয়াশা পড়তে শুরু করেছে। সকালে গাছপালা, ঘাসের ডগায় জমছে শিশির। শেষ রাতে শীত শীতও লাগছে। মৌসুমি বায়ু বিদায় নেয়ার পর রাতের তাপমাত্রা ক্রমেই কমতে শুরু করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এ অবস্থায় আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে। ঢাকায় উত্তর/উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৮-১২ কিলোমিটার।

আজ সন্ধ্যা থেকে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধ্যা পর্যন্তও অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। তবে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় তাপমাত্রা হ্রাস পেতে পারে।