ব্রেকিং:
পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট! ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

সাইদীর গায়েবানা জানাজা : ইসলাম কী বলে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৩  

একাধিকবার জানাজা পড়া এটা সুন্নাহ নয়, সুন্নাহ হল একবার জানাজা হওয়া। আমাদের দেশে যে গায়েবানা জানাজা পড়া হয়ে থাকে এটা রাজনৈতিক জানাজা বলতে পারেন। কাজেই শরিয়তে একাধিক জানাজার কোনো বিধান নেই।
 

গত ১৪ আগস্ট রাত ৮টা ৪০ মিনিটে মারা যান আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী। তার মৃত্যুর পর রাজধানীর বায়তুল মোকাররম মসজিদসহ সারা দেশের একাধিক স্থানে গায়েবানা জানাজা পড়ানোর দাবি উঠে। এমনকি বিভিন্ন স্থানে জানাজা ইস্যুতে সংঘর্ষেও জড়ায় জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা। কিন্তু যে গায়েবানা জানাজা নিয়ে এতো হৈচৈ, এতো হুলস্থুল, সেই জানাজা কি আদৌ জায়েজ? ইসলাম কী বলে?

একাধিকবার জানাজা পড়া এটা সুন্নাহ নয়, সুন্নাহ হল একবার জানাজা হওয়া। আমাদের দেশে যে গায়েবানা জানাজা পড়া হয়ে থাকে এটা রাজনৈতিক জানাজা বলতে পারেন। কাজেই শরিয়তে একাধিক জানাজার কোনো বিধান নেই।

হাদিস শরিফে এসেছে, অযথা বিলম্ব না করে মরদেহ তাড়াতাড়ি দাফন করতে বলা হয়েছে। এমতাবস্থায় যদি একাধিক জানাজা পড়া হয় তাহলে লাশ দাফনে বিলম্ব হয় এবং এই হাদিসের ওপর আমল সম্ভব হয় না।

একবার এক নারী সাহাবির লাশ দাফনের পর তার কবরের সামনে হজরত রাসুলুল্লাহ (সা.) গায়েবানা জানাজার নামাজ পড়েছেন। তবে সেই সাহাবি যেই জায়গায় মারা গিয়েছিলেন সেখানে তার জানাজার কোনো ব্যবস্থা ছিল না, এমনকি সেখানে জানাজা দেওয়ার মতো কোনো মুসলমানও ছিল না এবং তার দাফন হয়ে গেছে। অথচ কোন মুসলমান মারা গেলে তার জানাযা পড়া অন্য মুসলিমদের উপর ফরযে কিফায়াহ হয়ে যায়। এজন্যই রাসূল (স.) তার জানাজা পড়েছিলেন।

কিন্তু বিভিন্ন জায়গায় যেসব সাহাবিরা জেহাদে শহীদ হয়েছিলেন নবী (সা:) দূর থেকে তাদের গায়েবানা জানাজা করতে কখনও না অনুমতি দিয়েছেন,  না নিজে করেছেন। কাজেই জানাজা একবার হওয়াই সুন্নত। একাধিক জানাজাও শরীয়ত সম্মত নয়।