ব্রেকিং:
দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২
  • বুধবার ০১ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২১ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪  

বিভিন্ন দেশের ২৭ জন প্রতিযোগীর মধ্যে চার জনকে হারানোর পর সেরার লড়াইয়ে বাজিমাত করেছেন জিনাত ফেরদৌস। ফাইনালে ইথিওপিয়ান বক্সারকে হারিয়ে এলিট ৪৮ থেকে ৫০ কেজি লাইট ফ্লাইওয়েট ক্যাটাগরিতে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী এই বক্সার। দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা আফ্রিকান বক্সিং কাপের ফাইনালে গাইজা বেথেলহেম গেজাহেনকে হারান জিনাত। ফাইনালে জিনাত পাঁচ বিচারকের মধ্যে চার জনের থেকে ১০-এর মধ্যে ১০ পয়েন্ট পান, অন্যজনের কাছ থেকে পান ৯ পয়েন্ট।


আগামী মাসে থাইল্যান্ডে হতে যাওয়া প্যারিস অলিম্পিকসের বাছাইয়ে অংশ নেবেন জিনাত। বাংলাদেশ বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন জানালেন, জিনাতকে নিয়ে থাইল্যান্ডের বাছাইয়ে ভালো কিছুর আশাই করছেন তারা। “দক্ষিণ আফ্রিকার টুর্নামেন্টে বিভিন্ন দেশের ২৭ জন প্রতিযোগী এই ইভেন্টে অংশ নিয়েছিলেন। চার জনকে হারিয়ে ফাইনালে ওঠার পর ইথিওপিয়ার প্রতিযোগীকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জিনাত।”


“আগামী মাসের ২১ তারিখে জিনাত থাইল্যান্ডে যাবে, সেখানে ২৫ তারিখ থেকে অলিম্পিকে কোয়ালিফাইয়ের টুর্নামেন্ট হবে। এখানে সেরা চারের মধ্যে থাকতে পারলে সুযোগ থাকবে খেলার। এছাড়া সেলিম হোসেনও যদি ওয়াইল্ড কার্ড পেয়ে যায় তাহলে তো ভালো।” জিনাতের বাবা-মায়ের বাড়ি ঢাকার শ্যামলী। বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রে হলেও পিতৃভূমির প্রতি আলাদা টান এই বক্সারের মধ্যে দেখতে পান মাজহারুল।


“ও দেশের প্রতি যথেষ্ট আন্তরিক। আমি অনেক প্রবাসী খেলোয়াড় দেখেছি, কিন্তু ওর মধ্যে দেশের প্রতি ভালোবাসা অন্যরকম। খুব কম খেলোয়াড়ের মধ্যে এটা দেখেছি আমি।” গত এশিয়ান গেমসেও লাল-সবুজ পতাকা জড়িয়ে রিংয়ে উঠেছিলেন জিনাত। ‘বাই’ পেয়ে প্রথম রাউন্ড পেরুলেও দ্বিতীয় রাউন্ডে তিনি হেরে গিয়েছিলেন মঙ্গোলিয়ার প্রতিযোগীর বিপক্ষে।