ব্রেকিং:
তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ
  • সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বহিষ্কারাদেশ প্রত্যাহার চেয়ে কুবি সাংবাদিকদের মৌন মিছিল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ আগস্ট ২০২৩  

উপাচার্যকে নিয়ে সংবাদ পরিবেশন করায় সাময়িক বহিষ্কার হওয়া সাংবাদিক ও কুবি শিক্ষার্থী ইকবাল মনোয়ারের বহিষ্কারাদেশ প্রত্যাহার চেয়ে মৌন মিছিল করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস)। মিছিল শেষে ১ ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করা হয়। 

সোমবার (৭ আগস্ট) বেলা ৩টার দিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গোলচত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। 

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (কুবিসাস) সভাপতি মহিউদ্দিন মাহীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহমেদ ইউসুফ আকাশের সঞ্চালনায় এ কর্মসূচি পালন করা হয়। 

কর্মসূচিতে সাংবাদিকরা বহিষ্কৃত ইকবাল মনোয়ারের বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ কুবি উপাচার্যের পদ থেকে পদত্যাগের জন্য দাবি জানানো হয়। এর আগে গত রোববার থেকে টানা আন্দোলনের হুমকি দেয় কুবি সাংবাদিকরা। 

এতে অন্যদের মাঝে দৈনিক ইত্তেফাকের ক্যাম্পাস প্রতিনিধি জান্নাতুল ফেরদৌস, আজকালের খবরের ক্যাম্পাস প্রতিনিধি মীর শাহাদাত হোসেন, ডেইলি বাংলাদেশের ক্যাম্পাস প্রতিনিধি এবিএস ফরহাদ, প্রতিদিনের সংবাদের ক্যাম্পাস প্রতিনিধি মঈনুদ্দিন ইরফান, দৈনিক শেয়ার বীজের ক্যাম্পাস প্রতিনিধি শাহীন আলম, মানবজমিনের ক্যাম্পাস প্রতিনিধি সাঈদ হাসান, মানবকণ্ঠের ক্যাম্পাস প্রতিনিধি জুবায়ের রহমান, ভোরের ডাকের ক্যাম্পাস প্রতিনিধি রকিবুল হাসান, দেশ রূপান্তরের ক্যাম্পাস প্রতিনিধি নাঈমুর রহমান রিজভী, দৈনিক নয়া দিগন্তের ক্যাম্পাস প্রতিনিধি মানসুর আলম, খোলা কাগজের ক্যাম্পাস প্রতিনিধি হাছিবুল ইসলাম সবুজ, আমার বার্তার ক্যাম্পাস প্রতিনিধি চৌধুরী মাসাবিহ, কালবেলার ক্যাম্পাস প্রতিনিধি আবু শামা, সারা বাংলার প্রতিনিধি রাজিব হোসাইন, দেশের কণ্ঠের প্রতিনিধি তোফাজ্জল হোসাইন, আজকের দৈনিকের প্রতিনিধি তুষার ইমরান, নয়া শতাব্দীর প্রতিনিধি তানভীর সালাম অর্ণব, দৈনিক অধিকারের প্রতিনিধি আনিসুর রহমান, ডেইলি দর্পণের প্রতিনিধি জুবায়ের, চ্যানেল অনলাইনের প্রতিনিধি ফারিহা জাহান, ডাকঘরের প্রতিনিধি শাহিন ইয়াসার, রাইজিং বিডির ক্যাম্পাস প্রতিনিধি নাভিদ, অধিকারপত্রের প্রতিনিধি জাহিদসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। 

প্রসঙ্গত, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য এ এফ এম আব্দুল মঈনের বক্তব্য নিয়ে পত্রিকায় প্রতিবেদন করায় ইকবাল মনোয়ার নামের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

গত বুধবার (২ আগস্ট)  সন্ধ্যায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে সাময়িক বহিষ্কারের আদেশ দেওয়া হয়।  

সাময়িক বহিষ্কার হওয়া ইকবাল মনোয়ার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৭-২০১৮ বর্ষের শিক্ষার্থী এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতর (কুবিসাস) অর্থ সম্পাদক। তিনি দৈনিক যায়যায়দিন পত্রিকার কুবি প্রতিনিধি হিসেবে কর্মরত।