ব্রেকিং:
কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী
  • রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজ থেকে শুরু জমজমাট এশিয়া কাপ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩  

অপেক্ষার পালা শেষ। আজ থেকে শুরু হচ্ছে এশিয়া কাপের ১৭তম আসর। এবারের আসরকে ঘিরে কম নাটকীয়তা হয়নি। অবশেষে হাইব্রিড মডেলে আলোর মুখ দেখেছে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই।

আজ বুধবার পাকিস্তানের মুলতান ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হবে নেপাল। ম্যাচটি গড়াবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায়। খেলাটি দেখা যাবে স্টার স্পোর্টস ও টি-স্পোর্টসে।

এবারের আসরের মূল আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু দেশটিতে গিয়ে খেলতে নারাজ ভারত। বিষয়টি নিয়ে জলঘোলা কম হয়নি। এ কারণে বিপাকে পড়তে হয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। 

গণমাধ্যমের দাবি, এশিয়া কাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন উপ-মহাদেশের বিখ্যাত সঙ্গীতশিল্পী ও সুরকার এআর রহমান এবং পাকিস্তানের শোতাপ্রিয় গায়ক আতিফ আসলাম। এর সঙ্গে থাকবে এশিয়ার ঐতিহ্যবাহী সংগীত ও নৃত্য পরিবেশনা। উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩ টায়। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস ও বাংলাদেশের টি-স্পোর্টস চ্যানেল।

এশিয়া কাপের ১৭তম আসরটি অনুষ্ঠিত হবে ৫০ ওভারের সংস্করণে। যেখানে দু’টি গ্রুপে অংশ নিচ্ছে ছয়টি দল। এর মধ্যে ‘এ’ গ্রুপে পাকিস্তানের সঙ্গে থাকছে ভারত ও পাকিস্তান। অন্যদিকে ‘বি’ গ্রুপে বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তান লড়াই করবে।

এবারের আসরে মোট ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে পাকিস্তানে ৪টি ও শ্রীলংকায় ৯টি ম্যাচ হবে। টুর্নামেন্টের সূচি অনুযায়ী, গ্রুপ পর্বে ৬টি ম্যাচের মধ্যে ৩টি ও সুপার ফোরের ১টি ম্যাচ আয়োজন করবে পাকিস্তান। পাকিস্তানের দুই ভেন্যু মুলতান ও লাহোর। শ্রীলংকার দুই ভেন্যু ক্যান্ডি ও কলম্বোতে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে। আর আগামী ১৭ সেপ্টেম্বর কলম্বোতে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এশিয়া কাপের।

এশিয়া কাপ মাঠে গড়ানোর আগ মুহূর্তে এসে আরেকটি বিষয় নিয়ে শুরু হয়েছে আলোচনা। সাধারণত টুর্নামেন্টের নামের পাশাপাশি আয়োজক দেশের নামও উল্লেখ থাকে জার্সিতে। কিন্তু এবারের আসরে অংশ নেয়া দেশগুলোর জার্সিতে টুর্নামেন্টের নাম থাকলেও আয়োজক পাকিস্তানের নাম রাখা হয়নি। এমনকি পাকিস্তানের জার্সিতেও তাদের নাম নেই।

এদিকে গত ১২ আগস্ট ছিল এশিয়া কাপের স্কোয়াড ঘোষণার শেষ দিন। সেদিনই স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ। নির্ধারিত সময়ের পর গত ১৫ আগস্ট নেপাল এবং ২১ আগস্ট স্কোয়াড ঘোষণা করে ভারত। আর আজ স্কোয়াড ঘোষণা করেছে টুর্নামেন্টের সহ আয়োজক শ্রীলংকা।