ব্রেকিং:
ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
  • বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আমাদের জীবনে সাহিত্যের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে: কুবি উপাচার্য

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ মে ২০২২  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আব্দুল মঈন বলেছেন, আমাদের জীবনে সাহিত্যের গুরুত্বপূর্ণ একটা প্রভাব রয়েছে। এই প্রভাব নির্দিষ্ট কোনো জায়গাজুড়ে নয় বরং পুরো বিশ্বজুড়ে রয়েছে। একাডেমিক গবেষণা ও সাহিত্যের যথাযথ চর্চা ও জানাশোনার মাধ্যমে প্রথাগত জ্ঞানকে চ্যালেঞ্জ করার সক্ষমতা অর্জন করতে হবে। 

ইনস্টিটিউটশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) কর্তৃক কলা ও মানবিক অনুষদের শিক্ষকদের নিয়ে ‘বাংলাদেশের ছোটগল্প (১৯৯০-২০১০) উত্তর উপনিবেশিক বিবেচনা’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

বুধবার (২৫ মে) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে সকাল ন’টায় এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা হাবিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য ড. এ. এফ. এম আব্দুল মঈন। 

বিশেষ অতিথি ছিলেন কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মওলা। প্রধান বক্তা ছিলেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল ইসলাম। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখ। কো অর্ডিনেট করেন আইকিউএসি অতিরিক্ত পরিচালক ড. বনানী বিশ্বাস। 

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. গোলাম মওলা বলেন, উত্তর উপনিবেশিকতা থেকে আমরা বের হতে পারিনি। আমাদের সংস্কৃতি, চিন্তা-চেতনায় এখনো উপনিবেশিকতা বিরাজ করছে। মনস্তাত্ত্বিকভাবে আমরা এখনো শাসিত হচ্ছি।

এ সময় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের শিক্ষকরা উপস্থিত ছিলেন।