ব্রেকিং:
ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
  • বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

করোনার লক্ষণগুলো জেনে নিন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ মার্চ ২০২০  

করোনা প্রজাতির নানা ধরনের ভাইরাস আগেও জ্বর-সহ বিভিন্ন অসুখ সৃষ্টি করেছে। মূলত প্রাণীর শরীর থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। নভেল করোনাভাইরাসকে ২০১৯-এর ডিসেম্বরে প্রথম চিহ্নিত করা হয়। পরে এর নাম দেয়া হয়  ‘কোভিড-১৯’।

‘সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম’, ‘করোনাভাইরাস-২’, বা ‘সার্স কোভ-২’ নামেও একে চিহ্নিত করা হচ্ছে। শ্বাসনালী ও ফুসফুসের পৌঁছে নিউমোনিয়া-সহ বিভিন্ন জটিল সমস্যা সৃষ্টি করতে পারে। আর এই রোগজীবাণু বাতাসবাহিত হয়ে ছড়িয়ে পড়তে পারে।

এই রোগের লক্ষণ কী কী?

শ্বাসের মাধ্যমে বাতাসবাহিত হয়ে শরীরে প্রবেশ করে বলে গলা ব্যথা ও সর্দির মাধ্যমে এই অসুখের সূত্রপাত হওয়ার সম্ভাবনা বেশি। সঙ্গে জ্বর তো থাকেই। অন্যান্য ভাইরাল ফিভারের মতো কিছু কিছু উপসর্গও থাকতে পারে। মাথা ব্যথা, কাশি, শ্বাসকষ্ট ও সামগ্রিক ভাবে দুর্বল বোধ হওয়ার ঝুঁকি থাকে।

আর পাঁচটা ভাইরাল জ্বরের মতোই এর উপসর্গ দেখা যায়। তবে এই কোভিড-১৯ ভাইরাসকে মোটে আড়াই-তিন মাস চিনেছি। তাই স্থানকালপাত্র ভেদে যে অন্যান্য কোনো রোগ লক্ষণ থাকবে না, সে কথাও এখনই জোর দিয়ে বলার সময় আসেনি।

জ্বর, সর্দি, কাশি হলেই কি ডাক্তার দেখানো উচিত?

সাধারণ ভাইরাল ফিভার মানেই কোভিড-১৯ নয়। তবে যে কোনো অসুখ হলেই সেল্‌ফ মেডিকেশন না করে অবশ্যই ডাক্তার দেখিয়ে নেয়া ভালো। যদি কেউ বিদেশ থেকে ফেরেন বা এই অসুখ ছড়িয়ে পড়েছে এমন জায়গায় থাকেন তবে অবশ্যই কোনো ঝুঁকি না নিয়ে নিজেকে আইসোলেট করে রাখা ও চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

যে কোনো সংক্রামক অসুখে সাধারণ পরিচ্ছন্নতা মেনে চলা উচিত। মুখে ভালো করে চাপা দিয়ে হাঁচি-কাশি, ভালো করে হাতে-মুখে সাবান দেয়া, খাওয়ার আগে অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে নেয়ার সঙ্গে সঙ্গে ডাক্তার দেখিয়ে নেয়া উচিত। বিশেষ করে যাদের বারে বারে সংক্রমণ হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের কোনো ঝুঁকি না নিয়ে জ্বর-সর্দি হলে অবিলম্বে ডাক্তারি পরামর্শ নেওয় আবশ্যক।

এই ভাইরাস কি এক জন মানুষের থেকে আরেক জনের মধ্যে ছড়িয়ে পড়ে?

হাঁচি, কাশি, লালা বা সর্দির মাধ্যমে এই কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়ে। বেশির ভাগ করোনা গ্রুপের ভাইরাসই এভাবে ছড়ায়। এতে মাস্ক ব্যবহারের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা করোনাভাইরাসকে এত ভয় পাচ্ছেন কেন? 

কোভিড-১৯ নামের এই ভাইরাস শ্বাসনালী থেকে সোজা ফুসফুসের পৌঁছে গিয়ে মারাত্মক ধরনের নিউমোনিয়ার সৃষ্টি করে বলে এই জ্বর বিশেষজ্ঞদের কপালে ভাঁজ ফেলেছে। নিউমোনিয়ার পাশাপাশি আরো শারীরিক জটিলতা ডেকে আনতে পারে এই ভাইরাস। সাধারণ ইনফ্লুয়েঞ্জা হলে মৃত্যুর হার ১ শতাংশেরও কম। অন্যদিকে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণে মৃত্যুর হার প্রায় ৩ শতাংশ।