ব্রেকিং:
ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

কুমিল্লা-সিলেট মহাসড়ক মরা গাছে মরণ ফাঁদ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৩  

কুমিল্লা-সিলেট মহাসড়কের প্রায় ১০কিলোমিটার এলাকায় মরা গাছের সংখ্যা দিন দিন বাড়ছেই। এই সড়কের শুধু দেবিদ্বার অংশে প্রায় ছোট বড় প্রায় তিন শতাধিক মরা গাছ রয়েছে। বৃষ্টি এবং প্রচন্ড ঝোড়ো বাতাসে এসব গাছের শুকনো ডালপালা ভেঙে পড়ে আহত হচ্ছে পথচারী এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে যানবাহন।
শনিবার (১৬ সেপ্টেম্বর) জাফরগঞ্জ ইউনিয়নের ছগুরা থেকে উপজেলার শেষ সীমানা ভিংলাবাড়ি পর্যন্ত সড়ক ঘুরে দেখা গেছে, মহা সড়কের দুই পাশে শিশু, মেহগনি, রেইনট্রি অসংখ্য মরা গাছ। কোনোটিতে ঘুণ ধরেছে, আবার কোনোটিতে কাঠপোকা বাসা বেঁধেছে। মরা কয়েকটি গাছ সড়কে হেলে পড়েছে। যেকোনো সময় পড়ে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে বলে এলাকাবাসী শঙ্কিত। এছাড়াও পৌরসভার বাসিন্দাদের ময়লা ফেলার নির্দিষ্ট স্থান না থাক্য়া সাইলচর এলাকায় এসব মরা গাছের নিচে ময়লা-আবর্জনা ফেলে আগুন ধরিয়ে দিচ্ছেন পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীরা। ফলে ধোঁয়া ও ময়লার দুর্গন্ধে পরিবেশ দূষণসহ অর্ধশতাধিক গাছের গোড়া পচে মরে গেছে। সামান্য বৃষ্টি বা বাতাস এলেই মর-মর করে সড়কেই ভেঙে পড়ছে মরা গাছ ও ডালপালা। এতে আহত হচ্ছেন বিভিন্ন যানবাহনের চলাচলা করা যাত্রীরা।
জাফরগঞ্জ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সোহরাব হোসেন বলেন, এ সড়কে মরাগাছগুলো মানুষের নির্বিঘেœ চলাচলে আতঙ্ক বাড়াচ্ছে।  হালকা বাতাস এলেই সড়কের ওপর ভেঙে পড়ছে আস্ত গাছ ও শুকনো ডালপালা। এতে অনেক পথচারী ও যাত্রীরা আহত হচ্ছেন। মরাগাছগুলো দ্রুত অপসারণ করা দরকার।
মহাসড়কের দেবিদ্বার থেকে চরবাকরে চলাচল করা সিএনজি চালক সাব্বির হোসেন বলেন, একবার প্রচ- বাতাসে আমার সিএনজির ওপর মরা গাছের একটি ডাল ভেঙে পড়ে, আমিসহ সিএনজির যাত্রীরা অল্পতে রক্ষা পাই। নিয়মিত এ সড়কে চলতে হয়, একটা আতঙ্ক কাজ করে।
দেবিদ্বার উপজেলা বন বিভাগের কর্মকর্তা আবদুল মতিন বলেন, কুমিল্লা-সিলেট মহাসড়কটি ফোর লেন হওয়ার কারণে আগামী মাসে এ সড়কের মরা ও জীবিত ৩ হাজার ৪০০টি গাছ কাটার টেন্ডার নোটিশ করা হবে। এরপর সড়কটির ফোর লেন নির্মাণ কাজ শুরু হবে।