ব্রেকিং:
ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

কুমিল্লার চৌদ্দগ্রামে ভারত আমাদের অকৃত্রিম বন্ধু: মুজিবুল হক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২৩  

উল্লেখ করে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, বাংলাদেশের সাথে ভারতের বিশেষ সম্পর্ক রয়েছে। ৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালে ভারত এবং বাংলাদেশের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সৃষ্টি হয়েছে তা আরো দৃঢ় হবে বলে বিশ্বাস করি।  ভারত-বাংলাদেশের সম্পর্ক গত এক দশকে আরো উন্নত এবং সুদৃঢ় হয়েছে। বাংলাদেশের যে উন্নয়ন তা প্রতিটি ভারতবাসীর জন্য গর্বের।
সোমবার (২ অক্টোবর) কুমিল্লার চৌদ্দগ্রামে ভারত সরকারের অর্থায়নে নির্মিত কাশিনগর ডিগ্রী কলেজের অনার্স ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ এবং ভারতের মধ্যে ভৌগলিক সামাজিক সংস্কৃতিক অর্থনৈতিক মিল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও শিক্ষার মান উন্নয়নে ভারত স্বাধীনতার পর থেকে সহযোগিতা করে আসছিল। কুমিল্লার চৌদ্দগ্রামের এই শিক্ষা প্রতিষ্ঠানটি বন্ধু দেশের প্রতি ভারতের উপহার। ২০২০ সালে করোনা সংকটের মাঝেই এই ভবনের কাজ শুরু হয়েছে। গত বছরেও এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনেকে জিপিএ-৫ পেয়েছে। বাংলাদেশে অনেক প্রজেক্ট ভারতের অর্থায়নে হচ্ছে। এই কাজটি সবচেয়ে ভালো ও সমৃদ্ধ। আমি বিশ্বাস করি এই অবকাঠামো উন্নয়নের মাধ্যমে এই অঞ্চলের শিক্ষার্থীরা শিক্ষার মানে এগিয়ে যাবে। এ অঞ্চলের শিক্ষার্থীদের আর বাইরে যেতে হবে না। সামাজিক ও আর্থিক উন্নতি হবে।
এ সময় তিনি ১৯৭১ সালে যুদ্ধের সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, ভারত বহু আগে থেকেই বাংলাদেশের মিত্র। দু’দেশ একসঙ্গেই সমৃদ্ধ হচ্ছে। যুদ্ধের সময় বাংলাদেশকে ভারত যে সহযোগিতা করেছে তা বাংলাদেশের প্রতি ভালোবাসা। এতেই বোঝা যায়, বাংলাদেশকে ভারত প্রথম প্রায়োরিটি দেয়। বাংলাদেশের রেলপথ, সড়কপথসহ সব ক্ষেত্রেই ভারতের অবদান রয়েছে। এই উন্নয়নের হাত সবসময় অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক রেল পথমন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক মুজিব এমপি। তিনি তার বক্তব্যে বলেন, ভারত আমাদের অকৃত্রিম বন্ধু। তার প্রমাণ মুক্তিযুদ্ধের সময় পাওয়া গেছে। যুদ্ধ চলাকালে দীর্ঘ ৯ মাস আমরা শ্বাসরুদ্ধকর অবস্থায় ছিলাম। সেময় বন্ধুরাষ্ট্র ভারত আমাদের সহযোগিতা করেছে। জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এবং ভারতের সহযোগিতায় বাংলাদেশ স্বাধীন হয়েছেÑ এটাই ইউনিভার্সাল ট্রুথ। বাংলাদেশকে সক্রিয় ভাবে সহযোগিতা করে স্বাধীনতা লাভে ভূমিকা রেখেছিলো।বাংলাদেশের মানুষ সারাজীবন শ্রদ্ধাভরে তা স্মরণ রাখবে।

 বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো দৃঢ় হবে কলেজ পরিচালনা কমিটির সভাপতি সামছুল আলম মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন-দৈনিক কালবেলার সম্পাদক সন্তোষ শর্মা, কুমিল্লার জেলা প্রশাসক খন্দোকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আবদুল মন্নান, যুগ্ন সচিব কিবরিয়া মজুমদার, উপজেলা আ’লীগের সভাপতি আবদুস ছোবহান ভূইয়া হাসান, সহসভাপতি মেয়র মীর হোসেন মীরু, সাধারণ সম্পাদক অধ্যক্ষ রহমত উল্যাহ বাবুল, উপজেলা ভাইস চেয়ারম্যান এবিএমএ বাহার, স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য আবু তাহের, উপজেলা আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক আলী হোসেন, জেলা আ’লীগের সদস্য কামাল উদ্দিন,উপজেলা আ'লীগের সহসভাপতি আক্তার হোসেন ও রফিকুল ইসলাম হায়দার,যুগ্ন সম্পাদক ফারুক আহমেদ মিয়াজী ও জাকির হোসেন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল হোসেন, উপজেলা আ'লীগের সহ সভাপতি আবদুল বারীক ও অধ্যাপক মফিজুর রহমান, সাবেক চেয়ারম্যান আনোয়ার হোসেন, জাহিদ হোসেন টিপু, সৈয়দ আহমেদ খোকন, চেয়ারম্যান  গোলাম মোস্তফা, মাহাবুব মজুমদার, নাইমুর রহমান মাসুম, খলিলুর রহমান মজুমদার,আবু তাহের,মাহফুজ আলম ও এ কে খোকন, উপজেলা আা'লীগের সাংগঠনিক সপাদক রফিকুল ইসলাম, কামরুল হাসান মুরাদ ও কামরুল মোল্লা, কৃষক লীগের সাধারণ সম্পাদক জসীম উদ্দিন সর্দার, শ্রমিক লীগের সভাপতি আরশ মজুমদার, উপজেলা ছাত্রলীগের সভাপতি তৌফিকুল ইসলাম সবুজ, সাধারণ সম্পাদক কাউছার হামিদ।