ব্রেকিং:
কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী
  • রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

কুমিল্লার ৮০১ মণ্ডপে উদযাপিত হবে শারদীয় দুর্গাপূজা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২৩  

কুমিল্লায় এ বছর ৮০১টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় ৫২টি, আদর্শ সদর উপজেলায় ২৬টি, সদর দক্ষিণ উপজেলায় ৩০টি, বুড়িচং উপজেলায় ৪২টি, ব্রাহ্মণপাড়া উপজেলায় ১৮টি, চৌদ্দগ্রামে ২২টি, নাঙ্গলকোটে ১১টি, মনোহরগঞ্জ উপজেলায় ১২টি, লালমাই উপজেলায় ১৮টি, বরুড়ায় ৯৪টি, চান্দিনায় ৭৬টি, দেবিদ্বার উপজেলায় ৯৫টি, তিতাস উপজেলায় ১৩টি, হোমনায় ৫০টি, মেঘনায় ১১টি, মুরাদনগর উপজেলায় ১৪৮টি, দাউদকান্দি উপজেলায় ৪৮টি এবং লাকসাম উপজেলায় ৩৫টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।
বুধবার (৪ সেপ্টেম্বর) দুর্গাপজূাকে সামনে রেখে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় এসব তথ্য জানানো হয়। আগামী ২০ অক্টোবর থেকে শুরু হয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।


সভায় জানানো হয়, শারদীয় দুর্গাপূজা ঘিরে কুমিল্লা মাহনগরীসহ জেলার ১৭টি উপজেলায় নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত টিম দায়িত্ব পালন করবে। তারপরও সবাইকে সতর্ক ও সচেতন থাকতে হবে। যেহেতু সামনে নির্বাচন তাই যেনো কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে সেজন্য পূজা ঘিরে অধিকতর সতর্কতা অবলম্বন করতে হবে। প্রতিটি মণ্ডপে প্রয়োজনীয় স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে। পূজা মণ্ডপের দায়িত্বে থাকা আনসার সদস্য ও নিরাপত্তা কর্মীদের আবাসনের ব্যবস্থা করতে হবে। শিশু ও নারী দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আজান ও নামাজের সময় মাইকের ব্যবহার সীমিত করতে হবে। দশমীর দিন রাত ৮টার মধ্যেই প্রতিমা বিসর্জন দিতে হবে।
জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা সদর আসনের এমপি ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার। সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়–য়া। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক শামসুল কাবির, এডিএম মোশারফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মতিউল ইসলাম, র‌্যাব-১১ কুমিল্লার অধিনায়ক একেএম মুনিরুল আলম, আনসার ভিডিপি কর্মকর্তা মনিরুল ইসলাম, দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুমিল্লা জেলা শাখার সভাপতি তপন বকশী, সিনিয়র সহ সভাপতি নির্মল পাল, সাধারণ সম্পাদক বিষ্ণুপদ সরকার, কুমিল্লা মহানগর শাখার সাধারণ সম্পাদক অচিন্ত্য দাস টিটুসহ জেলা, মহানগর ও উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত থেকে বিভিন্ন বিষয় আলোচনা করেন।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, উৎসবমুখর পরিবেশে শারদীয় দুর্গোৎসব সম্পাদনের লক্ষ্যে আমাদের প্রস্তুতি শুরু হয়েছে। প্রতিমা নির্মাণ কাজ শুরু হওয়ার পর থেকেই আমরা প্রস্তুতি শুরু করেছি। জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী সমন্বিতভাবে কাজ করছে। পূজা চলাকালে আমরা (জেলা প্রশাসক ও পুলিশ সুপার) মধ্যরাত পর্যন্ত সজাগ থাকবো। মহানগর থেকে শুরু করে উপজেলা পর্যায়ের ম-পগুলো পরিদর্শন করবো। খেয়াল রাখতে হবে, সামনে নির্বাচন। কেউ যেনো সুযোগ নিতে না পারে। ম-পে আইপি ক্যামেরা থাকতে হবে। কোনো ম-প ক্যামেরার বাইরে থাকবে না।
প্রধান অতিথির বক্তব্যে সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার বলেন, দুর্গাপূজা ঘিরে ঘাবড়ে যাওয়ার কোনো কারণ নেই। কুমিল্লা সাম্প্রদায়িক সম্প্রীতির শহর। আমাদের সম্প্রীতির ঐতিহ্য শতবছরের। ২০২১ সালে একটা দুর্ঘটনা ঘটেছে। তখন আমি কুমিল্লায় ছিলাম না। এটা ছিলো পরিকল্পিত। ঘটনার সূত্রপাত কুমিল্লায় হলেও তা সারাদেশে ছড়িয়ে পড়ে। কারণ পরিকল্পনা করেই এই কা- ঘটানো হয়েছে। তারপরও ঘটনার দুই ঘন্টা সময়ের মধ্যে আমরা তা নিয়ন্ত্রণ করতে পেরেছিলাম। একটা দুর্ঘটনাকে উদাহরণ টেনে বসে থাকলে চলবে না। আমাদের দেশে সকল ধর্মের মানুষের মিলেমিশে তাদের ধর্মীয় উৎসব পালন করে। আমি আপনাদের পাহাড়াদার। আমি এলাকায় থাকি। আমার মতো আর কোনো এমপি এলাকায় থাকে  না।
তিনি বলেন, রাত ৮টার মধ্যে অবশ্যই প্রতিমা বিসর্জন দিতে হবে। এটা সরকারি নির্দেশনা। এর ব্যত্যয় ঘটানো যাবে না। আর দয়া করে এবারের পূজাটা মাদকমুক্ত রাখার চেষ্টা করবেন। মদ খেয়ে মাতাল হয়ে কেউ ম-পে নাচানাচি করবেন না।