ব্রেকিং:
ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

জালিয়াতি ও অর্থ আত্মসাতের অভিযোগে কমিটি বাতিল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২৩  

কুমিল্লার দেবিদ্বার উপজেলার আবদুল্লাহপুর আবু হুরায়রা (রা.) হাফিজিয়া ও শিশু সদন কমপ্লেক্সে ভুয়া এতিম ছাত্র দেখিয়ে প্রকল্পের অর্থ আত্মসাত, এনআইডি কার্ড জালিয়াতি করে কমিটি গঠনসহ নানা অভিযোগ তদন্তে সত্যতা প্রমাণিত হওয়ায় ওই কমপ্লেক্সের পূর্বের কমিটি বাতিল করে দেন জেলা সমাজসেবা কার্যালয়। সম্প্রতি  জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক জেড.এম মিজানুর রহমান খান স্বাক্ষরিত একটি আদেশ কপির সূত্রে এ তথ্য জানা গেছে।
এর আগে ওই কমপ্লেক্সে ভুয়া এতিম ছাত্র দেখিয়ে প্রকল্পের লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ, লুটপাট ও এনআইডি কার্ড জালিয়াতি করে কমিটি গঠনের অভিযোগে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক জেড.এম মিজানুর রহমান খান’র নির্দেশক্রমে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. নাছির উদ্দিনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই তদন্ত কমিটি দীর্ঘ কয়েকমাস তদন্ত করে নানা অনিয়মের অভিযোগের সত্যতা পায়। পরে গত ১৯ জুলাই পূর্বের কমিটির সভাপতি জুলহাস সরকার, আক্তার হোসেন, জহর উল্লাহ কানন, ফরিদ উদ্দিন, দুলাল মিয়াকে বহিষ্কার করে পুরো কমিটি বাতিল করে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। পরে একইদিনে জেলা সমাজসেবা কার্যালয়  কমপ্লেক্সের কমিটি বাতিল করে নোটিশ দেন।
 এ বিষয়ে অভিযুক্ত সভাপতি মো. জুলহাস সরকার জানান, শুনেছি তদন্তকারী কর্মকর্তার সুপারিশে কমিটি বাতিল করা হয়েছে। স্থানীয় আক্তার মেম্বার জালিয়াতি করে আব্দুর রউফ প্রকৃত নাম বাদ দিয়ে জুলহাস সরকার নামে ভোটার কার্ড বানান, তাকে আমি জিজ্ঞাসা করায় সে বলছে সমস্যা নাই। এখন এটি সমস্যা হয়ে গেছে। আমি জালিয়াতির কোনো কাজ করিনি। তবে সরকারি বরাদ্দপ্রাপ্ত ২২ এতিমের মধ্যে সবাই এতিম না বলে তিনি স্বীকার করেছেন।
এ বিষয়ে তদন্ত কর্মকর্তা উপজেলা সমাজসেবা অফিসার মো. নাছির উদ্দিন বলেন, চলতি বছরের ২৭ মার্চ জেলা সমাজসেবা কার্যালয় বরাবর একটি লিখিত অভিযোগের প্রেক্ষিতে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি কয়েক দফা তদন্ত শেষে আর্থিক অনিয়মসহ নানা অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায় পূর্বের কমিটি বাতিল করা হয়। এদিকে, শুক্রবার কমিটি বাতিলের খবর পেয়ে ক্ষুব্ধ হয়ে কমপ্লেক্স মসজিদে নামাযরত ৮/৯জনকে মুসুল্লিকে পিটানোর অভিযোগ উঠেছে বাতিলকৃত কমিটির ক্যাশিয়ার মো.কানু মিয়া, নাসু ও আক্তারসহ তাদের লোকজনের বিরুদ্ধে। পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। এর মধ্যে দুইজনকে আশংকাজনক অবস্থায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় দেবিদ্বার থানায় একটি মামলা দায়ের করা হয়। তবে এ ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ ওসি কমল কৃষ্ণ ধর বলেন, ঘটনার পর সবাই পলাতক আছে। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে।