ব্রেকিং:
কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী
  • সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

জি-২০ সম্মেলনে যাচ্ছেন শি জিনপিং ও পুতিন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২  

আগামী নভেম্বরে বালিতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে যোগ দেবেন চীনের প্রেসিডেন্ট শিং জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জকো উইডোডু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি ব্লমবার্গ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, জি-২০ সম্মেলনে শি জিনপিং অংশ নেবেন। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনও সম্মেলনটিতে অংশ নেবেন।

বর্তমান বৈশ্বিক রাজনৈতিক পরিস্থিতিতে জি-২০ সম্মেলনে শি জিনপিং ও পুতিনের অংশগ্রহণের খবর প্রথমবার নিশ্চিত করলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট।

ইউক্রেনে অভিযানের পর রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয় পশ্চিমাদেশগুলো ও জি-২০-এর সদস্য দেশ জাপান ও দক্ষিণ কোরিয়া। তবে জি-২০ এর সদস্যদের মধ্যে চীন ইউক্রেনে রাশিয়ার অভিযান নিয়ে নিন্দা করেনি। এমনকি অনেকবার আহ্বানের পর কোনো নিষেধাজ্ঞা আরোপ করেননি শি জিনপিং। বরং রাশিয়া ও চীনের মধ্যে সীমাহীন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ঘোষণা দেওয়া হয় তখন। ইউক্রেনে রাশিয়ার অভিযান নিয়ে ঘটা অনেক কিছুর মধ্যে আগামী নভেম্বরে প্রথমবার পুতিন, শি জিনপিং ও জো বাইডেন একটি বৈশ্বিক সম্মেলনে যোগ দিচ্ছেন।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের দীর্ঘদিনের উপদেষ্টাও পুতিন ও শি জিনপিংয়ের জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

ইন্দোনেশিয়ার ন্যাশনাল রেজিলিয়েন্স ইনস্টিটিউটের প্রধান আন্দি উইন্দাজান্ত রয়টার্সকে বলেন, জকো আমাকে বলেছেন যে, শি জিনপিং ও পুতিন দুজনই বালিতে জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা করেছেন।

এদিকে, ক্রেমলিন একটি বিবৃতিতে বলছে, পুতিন ও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের মধ্যে বৃহস্পতিবার ফোনালাপ হয়েছে। পুতিন জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার প্রস্তুতির কথা জানিয়েছেন। তবে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেননি।

অন্যদিকে, শি জিনপিং বালিতে জি-২০ সস্মেলনে যোগ দেবেন কিনা তা জানতে রয়টার্স কোনো প্রতিক্রিয়া পায়নি।

২০২০ সালে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর প্রথমবার দেশের বাইরে বালিতে সফরে যাচ্ছেন শি জিনপিং। এ সফরকে অনেক গুরুত্বপূর্ণ বলে ধরা হচ্ছে।

সূত্র- আল জাজিরা ও বিবিসি