ব্রেকিং:
কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী
  • সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

জেলায় জেলায় বিএনপি ছাড়ার হিড়িক নেতাদের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ মার্চ ২০২২  

নেতাকর্মীদের অবমূল্যায়ন, খোঁজখবর না নেয়ায় লোকচক্ষুর আড়ালে বিএনপি থেকে পদত্যাগকারী নেতাদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

এমনকি অনেক নেতা রাজনীতি ছেড়ে এখন ব্যবসা-বাণিজ্যে মনোযোগী হয়েছেন বলেও জানা যাচ্ছে। কোনো ভাবেই পরিস্থিতি নিজেদের আওতায় আনতে না পারায় হতাশা ও আতঙ্ক বিরাজ করছে বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে। আর তাই ক্ষমতায় থাকার সময়ে দুর্নীতি করে যে টাকা সঞ্চয় করেছেন তা দিয়ে নতুন ব্যবসায় মন দিতে চাইছেন তারা।

স্থানীয় পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, গত এক সপ্তাহে বাংলাদেশ গণঅধিকার পরিষদসহ অন্যান্য রাজনৈতিক দলে যোগ দিয়েছে বিএনপির শতশত নেতাকর্মী। তবে কৌশলগত কারণে এসব দলত্যাগের খবর প্রকাশ্যে আসছে না।

এছাড়া বিভিন্ন এলাকার জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপির রাজনীতিতে শেষ পর্যন্ত কোনো ফলপ্রসূ ভবিষ্যৎ না দেখতে পেয়ে নেতারা রাজনীতি ছেড়ে ব্যবসা-বাণিজ্যে মন দিয়েছেন।

এদিকে, বিএনপির একাধিক নেতা আওয়ামী লীগে যোগ দিতে জোর তৎপরতা চালাচ্ছেন বলে জানা গেছে। আর এই কারণে সারাদেশে আওয়ামী লীগের নেতাকর্মীদের জানিয়ে দেওয়া হয়েছে, কেন্দ্রের অনুমতি ছাড়া দলের স্থানীয় পর্যায়ে অন্যদল থেকে আগত কোনো নেতাকর্মীকে দলে নেয়া যাবে না। মূলত অন্যদল থেকে আওয়ামী লীগে ঢুকে তারা অরাজকতা চালাতে পারে বলেই আওয়ামী লীগ এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। 

তবে বিএনপির বহুসংখ্যক নেতাকর্মী বিকল্পধারা বাংলাদেশ, জাপাসহ অন্যান্য রাজনৈতিক দলে যোগ দিয়েছে।

এ পর্যন্ত প্রাপ্ত খবরে জানা গেছে, রংপুর, কুড়িগ্রাম, জামালপুর, নীলফামারী, লালমনিরহাটসহ উত্তরাঞ্চলের ১৪টি জেলার বিএনপির অনেক নেতাকর্মী বিভিন্ন রাজনৈতিক দলে যোগ দিয়েছেন। ফলে এসব এলাকায় বিএনপিতে নেতৃত্ব শূন্যতা সৃষ্টি হয়েছে। 

এছাড়া সিলেট, মৌলভীবাজারসহ বৃহত্তর সিলেট অঞ্চলেও অন্যান্য দলে যোগ দিয়েছেন অনেক বিএনপি নেতাকর্মী।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, দেশের মানুষ এখন অনেক সচেতন। তারা বিএনপির রাজনীতিতে আর লাভের মুখ দেখতে পাচ্ছেন না। ফলে তারা অন্যদলে যোগদান কিংবা রাজনীতি ছেড়ে ব্যবসা-বাণিজ্যের দিকে মন দিচ্ছেন।