ব্রেকিং:
ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

তিতাসে নদী খননের সীমানা নির্ধারণ ক্ষতি হবেনা মালিকানা জমি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩  

তিতাসে নদী খননের সীমানা নির্ধারণ করা হয়েছে, এতে ক্ষতি হবেনা মালিকানা জমি ও ফসলী জমি।
বুধবার বেলা ১১টায় কুমিল্লা পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী মো. সেলিম মিয়া, তিতাস উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশিক উর রহমান ও কড়িকান্দি ইউপি চেয়ারম্যান সাইফুল আলম মুরাদ উপস্থিত হয়ে উপজেলার একলারামপুর ও বন্দরামপুর অংশে নদীর প্রস্থ পরিমাপ করে সীমানা নির্ধারণ করেন।
উপ বিভাগীয় প্রকৌশলী মো.সেলিম মিয়া বলেন, নদীর প্রস্থ আছে ১৩০ ফুট এর আমরা খনন করবো উপরাংশে ৯১ ফুট এবং নীচের অংশে ৩৩ ফুট, গভীর হবে নীচের মাটি থেকে ৬ ফুট। তিনি আরও বলেন, এতে করে কোনো মালিকানা জমি বা ফসলী জমির ক্ষতি হবেনা।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মো.সেলিম মিয়া বলেন, নদী খননকৃত মাটি বিক্রি করার কোনো সুযোগ নেই। তবে নদী  খননকৃত মাটি  স্তুপ করে রাখা হচ্ছে এবং কাজ সম্পন্ন শেষ হলে উপজেলা নির্বাহী কর্মকর্তার সমন্বয়ে নিলামের মাধ্যমে বিক্রি করে সেই টাকা সরকারের কোষাগারে জমা দেয়া হবে।
কড়িকান্দি ইউপি চেয়ারম্যান সাইফুল আলম মুরাদ বলেন, নদী খনন প্রকল্পটি প্রধানমন্ত্রীর, তাই নদী খননে যাতে নদীর তীরবর্তী কোনো জমি বা ফসলী জমির ক্ষতি না হয় সেদিকে খেয়াল রেখেই নদী খনন সম্পন্ন করতে হবে।
সহকারী কমিশনার (ভূমি) আশিক উর রহমান বলেন, আজ সকালে নদীর প্রস্থ পরিমাপ করে সীমানা নির্ধারণ করা হয়েছে। সীমানার মধ্যে নদী খনন করা হলে কোনো মালিকানা জমি বা ফসলী জমি ভাঙ্গার আশংকা নেই।
কুমিল্লা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালি উজ্জামান বলেন, তিতাসের লালপুর গোমতী নদীর সংযোগ হতে হোমনা পর্যন্ত ৪১ কিলোমিটার নদী খনন কাজ ৫ টি প্যাকেজে কাজ শুরু হয়েছে ২০২০ সালে। এরই মধ্যে  হোমনার অংশে খনন কাজে কোনো প্রকার সমস্যা হয়নি। তিতাসেও আমরা নদী পরিমাপ করে দিয়েছি, কারো জমি বা ফসলি জমি ক্ষতি হবেনা। স্থানীয়রা না বুঝে খনন কাজ বন্ধ করে দিয়েছে। নদীর তীরবর্তী জমি ও ফসলি ক্ষতি হওয়ার আশংকার অভিযোগ তুলে ১৭ ফেব্রুয়ারি নদী খনন কাজ বন্ধ করে দেয়।