ব্রেকিং:
কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী
  • রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

দীর্ঘ নীরবতার পর ভারতের প্রকাশ্য অবস্থানে হতাশ বিএনপি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩  

টানা ১৭ বছরে ক্ষমতার বাইরে মাঠের বিরোধী দল বিএনপি। সরকার হঠাতে রাজপথে ব্যর্থ দলটি আশার আলো সন্ধান করে কূটনীতির রাজনীতিতে। ঠিক এমন সময় প্রতিবেশি দেশ ভারতের ‘প্রকাশ্য’ অবস্থানে হতাশ হয়েছে দলটি। সম্প্রতি দেশটি আমেরিকার কাছে পাঠানো এক 'কূটনৈতিক নোট' -এ রাজনীতিতে 'জামায়াতে ইসলামী’কে হুমকি হিসেবে দেখানোর পাশাপাশি মৌলবাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেছে। তবে বাংলাদেশে জামায়াতের পৃষ্ঠপোষক হিসেবে বিএনপিকেই দায়ী করে ভারত। এমন প্রেক্ষাপটে বিএনপির নেতা-কর্মীরা সরকার পতন আন্দোলন করতে গতি হারিয়ে ফেলতে পারে বা ঝিমিয়ে পরতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

গত ১৮ আগষ্ট ভারতের প্রভাবশালী গণমাধ্যম আনন্দবাজারে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, আমেরিকাকে ভারত জানিয়েছে, বিএনপি ও জামায়াত ক্ষমতায় গেলে দক্ষিণ এশিয়ার সার্বিক নিরাপত্তার জন্য ইতিবাচক হবে না। আর জামায়াতকে ‘রাজনৈতিক ছাড়’ দেওয়া হলে অদূর ভবিষ্যতে ঢাকা মৌলবাদের দখলে চলে যাবে, তাতে ভারতের আন্তঃসীমান্ত সন্ত্রাস বাড়তে পারে, তেমনই চীনের প্রভাবও  বেড়ে যাবে।  

সূত্রমতে, আগামী নির্বাচনকে সামনে রেখে সরকার হঠাতে একদফা আন্দোলনের ডাক দিয়েছে বিএনপি। এমতাবস্থায় ভারতের আওয়ামী লীগ সরকারের পক্ষে প্রকাশ্যে অবস্থান নেয়ায় বিএনপির নেতা ও তৃণমূলের কর্মীরা হতাশ হয়ে পড়েছেন। তারা বলছেন, এতোদিন ভারত কোন সরকারের পক্ষে থাকবে তা প্রকাশ্যে বলেনি। এখন তারা সেটি পরিষ্কার করেছে। ফলে নেতা-কর্মীরা সরকার পতনের আন্দোলন থেকে নিজেদের সরিয়ে নিতে শুরু করেছে। কেননা প্রতিবেশি দেশের কূটনৈতিক সমর্থন না পেলে সরকার হঠানোর আন্দোলন সফল করা সম্ভব নয়- বলেও মনে করেন বিএনপির অধিকাংশ নেতা-কর্মী।

সমালোচকরা বলছেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাম্প্রতিক বিভিন্ন বক্তব্যে ভারতের উপরে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়,কেননা তারা বিষয়টি বিষয়টি অনুধাবন করতে পেরেছেন।আর এসব কেন্দ্রীয় নেতার কথায় তৃণমূল নেতাকর্মীরাও বুঝতে পেরেছেন যে ভারত বিএনপিকে আদৌ চাইছেনা। ফলে তাদের মাঝে হতাশা ভর করতে শুরু করেছে  যা বিএনপির প্রতিশ্রুত আন্দোলনকে ঝিমিয়ে ফেলতে পারে।