ব্রেকিং:
ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

ধনীদের ওপর কর বাড়িয়ে ‘ঐতিহাসিক’ বিলে বাইডেনের সই

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

ধনীদের ওপর কর বাড়িয়ে জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যখাতে ব্যয়ের লক্ষ্যে ৭০০ বিলিয়ন ডলারের বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।- খবর বিবিসির। 

জো বাইডেনের এ বিল কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভালো উদ্যোগ যা ওষুধের ব্যয় কমাতে সহায়তা করবে। 

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, বিলের চূড়ান্ত অবস্থা ডেমোক্রেটদের প্রথমবারের ৩.৫ ট্রিলিয়ন প্যাকের চেয়ে আরো চমৎকার হবে। 

ধারণা করা হচ্ছে, এ বিলটির অর্জন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে বাইডেন প্রশাসনকে ত্বরাণ্বিত করবে। 

কারণ আগামী নভেম্বরে বাইডেন প্রশাসন আরো দুই বছর যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেবেন কিনা তা নির্ধারণ করতে ভোটাররা ভোট প্রয়োগ করবেন। 

মঙ্গলবার বিলে স্বাক্ষর করার পর জো বাইডেন সেটির প্রশংসা করেন। তিনি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ এজেন্ডার চূড়ান্ত লক্ষ্য হিসেবে বিবেচনা করেন। 

এ প্যাকেজের মধ্যে ৩৭৫ বিলিয়ন ডলার জলবায়ু পরিবর্তনের জন্য ব্যয় করা হবে যা ফেডারেল বিনিয়োগের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু। 

জলবায়ু নিয়ে কাজ করা একজন বিশ্লেষক বলেন, বাইডেন প্রশাসনের বিলটি বৈশ্বিক উষ্ণতা এতোটা বেশি কমাবে না। তবে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

রোডিয়াম গ্রুপের তথ্যানুযায়ী, বর্তমান সময়ের তুলনায় ২০৩০ সালের মধ্যে ৪৪ শতাংশ পর্যন্ত তাপ নির্গমন করতে পরিকল্পনা করা হয়েছে।

এ বিলের আওতায় কোম্পানিগুলোরে তাপ নির্গমন কমানোর প্রয়োজন হবে না, তবে ইলেকট্রিক কার বা কম জ্বালানিতে বাড়ি উন্নীতকারীদের জন্য নবায়নযোগ্য শক্তি এবং তার ব্যয় কমাতে সংস্থাগুলোতে কর ব্যয় বাড়ানো হবে। 

এ বিলের সবচেয়ে বড় অর্জন হবে যে, ৬৫ বছর ধরে মেডিকেয়ার হেলথ ইনস্যুরেন্স প্রোগ্রামের আওতায় ব্যবস্থাপত্রের ওষুধের দাম কমাতে সরকারের সঙ্গে আলোচনা করা সম্ভব হবে। 

কংগ্রেশনাল বাজেট অফিস জানাচ্ছে, আগামী কয়েক দশকে হাজার হাজার বিলিয়ন ডলার রক্ষ করা সম্ভব হবে। 

মঙ্গলবার বাইডেন বলেন, বিলটি ঐতিহাসিক। কিন্তু এ বিলের বিরুদ্ধে সব বিপাবলিকান এমপি ভোট দিয়েছেন।