ব্রেকিং:
ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
  • বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

পাহাড়-সমুদ্র-জঙ্গল দেখতে শাহপরীর দ্বীপে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

এই সময়ে ঘুরে আসতে পারেন শাহপরীর দ্বীপ থেকে। পাহাড়, সমুদ্র, নদী ও জঙ্গল–এসবের অনিন্দ্য রূপ যে কারো মনকে সুন্দরভাবে সাজিয়ে তুলতে পারবে নিমিষেই। দেশের মূল ভূখন্ডের সর্বদক্ষিণের অংশ শাহপরীর দ্বীপ। পর্যটন নগরী কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার বিস্তীর্ণ এলাকা জুড়ে অবস্থিত এই দ্বীপ। এটি মূলত সাবরাং ইউনিয়নের একটি গ্রাম। টেকনাফ উপজেলা শহর থেকে শাহপরীর দ্বীপের দূরত্ব প্রায় ১৫ কিলোমিটার। এখানকার মানুষের প্রধান পেশা মাছধরা ও লবণ চাষ। দ্বীপে হাট-বাজার, স্কুল-মাদ্রাসা ও মসজিদ–সবই আছে।

কী দেখবেন শাহপরীর দ্বীপে?

দেখার চোখ থাকলে তো সবকিছুই সুন্দর! শাহপরীর দ্বীপে দেখার মতো অনেক কিছুই আছে। নান্দনিক সৌন্দর্যের চিরায়ত রূপ বহমান এ দ্বীপে তিনটি সৈকত রয়েছে। তবে সৈকতগুলোতে নেই কোনো লাইফ গার্ডের ব্যবস্থা। তাই জোয়ার-ভাটার সাংকেতিক কোনো চিহ্নও থাকে না। একারণে যদি আপনি সমুদ্রে গোসল করতে চান তবে সৈকতে নামার আগে থেকেই নিজ দায়িত্বে জোয়ার-ভাটা সম্পর্কে জেনে নেবেন। কোনো অবস্থাতেই ভাটার সময় সমুদ্রে নামবেন না।

নির্জন দ্বীপ গোলার চরে দেখতে পারেন জোসনার লুকোচুরি। এখান থেকে দেখা যায় মায়ানমারের মঙডু প্রদেশ। আরকানের পাহাড়গুলো আর জনমানবহীন গ্রামে বার্মিজ সেনাচৌকিগুলো। আরেকটু সামনে থেকে দেখা যায় সেন্টমার্টিন দ্বীপ। জেলেপাড়ার ছোট ছোট কুঁড়েঘরগুলো প্রেরণা জোগাবে বেঁচে থাকার এবং সাহস নিয়ে সামনে এগিয়ে যাবার।

 

শাহপরীর দ্বীপ

শাহপরীর দ্বীপ

শাহপরীর দ্বীপে দেখতে পাবেন দু’পাশে দিগন্তজোড়া লবনের মাঠ। তার পাশ দিয়ে এঁকে-বেঁকে চলে যাওয়া খাল চোখের সীমানা পেরিয়ে চলে গেছে বহুদূর। সেসব খালে আহারের খোঁজে চরে বেড়ায় গাংচিলের সাদা সারি। তাছাড়া জেলেপাড়ার পথ ধরে আগাতে দেখা পাবেন রাস্তার পাড়ের ম্যানগ্রোভ গাছ। যখন জোয়ার আসে তখন গাছগুলো কোমর পানিতে দাঁড়িয়ে থাকে।

যাওয়া-থাকা

ঢাকা থেকে সরাসরি টেকনাফে যেতে পারেন বা প্রথমে কক্সবাজার গিয়ে সেখান থেকে টেকনাফ যেতে পারেন। কক্সবাজার টেকনাফে নিয়মিত বাস যায়। আর মাইক্রোবাসগুলো ছাড়ে শহরের কলাতলী এবং টেকনাফ বাইপাস মোড় থেকে। টেকনাফ শহর থেকে জীপে বা সিএনজিতে চড়ে খুব সহজেই শাহপরীর দ্বীপে পৌঁছাতে পারবেন।

টেকনাফে থাকার জন্য বিভিন্ন ধরনের হোটেল রয়েছে। আপনি নিজের পছন্দ মতো হোটেল বেছে নিতে পারেন। আপনি চাইলে শাহপরীর দ্বীপে তাঁবু টানিয়ে থাকতে পারেন। তাছাড়া এখানে এলজিইডির একটি বাংলা রয়েছে। যাওয়ার আগে যোগাযোগ করলে থাকতে পারবেন।