ব্রেকিং:
কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী
  • রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

ফিনল্যান্ডের আকাশে ‍রুশ যুদ্ধবিমান

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২  

আকাশসীমায় রাশিয়ার যুদ্ধবিমান অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ করেছে ফিনল্যান্ড। হেলসিংকির দাবি, ফিনল্যান্ড উপসাগরের উপকূলবর্তী শহর পোরভোর আকাশসীমায় অনুপ্রবেশ করে দুটি রুশ মিগ-৩১ যুদ্ধবিমান।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৬টা ৪০ মিনিটে এ ঘটনা ঘটে।

ফিনল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যোগাযোগ বিষয়ক প্রধান ক্রিস্টিয়ান ভাক্কুরি জানান, যুদ্ধবিমান দুটি পশ্চিমে অগ্রসর হচ্ছিল। ফিনল্যান্ডের আকাশসীমায় রুশ যুদ্ধবিমান দুই মিনিট অবস্থান করেছিল।

ক্রিস্টিয়ান ভাক্কুরি আরো বলেন, রাশিয়ার যুদ্ধবিমান দুটি ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করে এক কিলোমিটার ভেতরে অনুপ্রবেশ করে। তবে রাশিয়ার যুদ্ধবিমান স্বেচ্ছায় আকাশসীমা ছেড়ে যায় নাকি ফিনল্যান্ডের সামরিক বাহিনীর যুদ্ধবিমান দুটিকে পিছু হটতে বাধ্য করে সেটা নিশ্চিত করেননি তিনি।

ফিনিশ বিমান বাহিনী ‘একটি অপারেশনাল ফ্লাইট মিশন’ পাঠিয়েছে এবং মিগ-৩১ যুদ্ধবিমান চিহ্নিত করেছে বলে জানা গেছে। তবে এ ঘটনায় এখনো ক্রেমলিনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার অভিযানের পর ফিনল্যান্ড ন্যাটোর সদস্যপদ চাওয়া নিয়ে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর মধ্যে এমন ঘটনা ঘটলো। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের সীমান্ত এক হাজার ৩০০ কিলোমিটার। দেশটি কোনো সামরিক জোটের সদস্য ছিল না। গত মে মাসে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হতে ফিনল্যান্ড আবেদন করে। এতেই নারাজ মস্কো।

এর আগে, ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে ফিনল্যান্ডকে সতর্ক করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোকে পুতিন বলেন, বর্তমানে ফিনল্যান্ডের নিরাপত্তার জন্য কোনো হুমকি নেই। তবে এ অবস্থায় ফিনল্যান্ড তার নিরপেক্ষ অবস্থান থেকে সরে আসলে তা হবে একটি ‘ভুল’ সিদ্ধান্ত।