ব্রেকিং:
ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
  • বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

‘যারা পাগল ভাবতেন তারাই এখন আমার প্রশংসা করেন’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৩  

পড়াশোনা শেষ করে চাকরির পেছনে না ছুটে কৃষিতে মনোনিবেশ করেন ফরহাদ হোসেন মুরাদ। তবে তার এ কাজে বাধা হয়ে দাঁড়ায় আশপাশের মানুষদের নিচু মানসিকতা। নানা ধরনের কটূক্তি দিয়ে তার মনোবল ভাঙার চেষ্টা করতো তারা। এমনকি অনেকেই তাকে পাগল বলতে শুরু করেন। কিন্তু কোনো কিছুই দমাতে পারেনি তাকে। আর তাইতো তিনি এখন একজন সফল চাষি।

ফরহাদ হোসেন মুরাদ মিল্লার চৌদ্দগ্রাম পৌরসভার ৯নম্বর ওয়ার্ডের ভারত সীমান্তবর্তী নোয়াপাড়া গ্রামের আলী হোসেনের ছেলে। ২০১৯ সালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স পাস করেন তিনি। এরপরই শুরু করেন কৃষি কাজ। ২০২১ সালে পরিকল্পনা করেন মাল্টার বাগান করার। আগস্টে নিজেদের অনাবাদি ২০০ শতক জমিতে বারি-১ ও ভিয়েতনামের ৬০০টি মাল্টার গাছ দিয়ে শুরু করেন নিজের নতুন পথচলা।

‘যারা পাগল ভাবতেন তারাই এখন আমার প্রশংসা করেন’

এ পথচলা তার জন্য সহজ ছিল না। প্রতিটি কাজেই তাকে নিরুৎসাহিত করেছেন সবাই। কিন্তু মানুষের কথায় কান না দিয়ে হাড়ভাঙা খাটুনি খেটে গাছগুলো পরিচর্যা শুরু করলো মুরাদ। মাত্র দুই বছরেই তিনি এখন সফল মাল্টাচাষি। সব মিলিয়ে বাগানটিতে তার খরচ হয়েছে প্রায় ৬লাখ টাকা। প্রথম বছরেই এই বাগান থেকে প্রায় ৫ লাখ টাকার ফল বিক্রি হবে বলে আশা করছেন তিনি।

ফরহাদ হোসেন মুরাদ জাগো নিউজকে বলেন, আমার এলাকায় অনেকেই লেবু চাষ করতেন। এ বিষয়ে জানতে গিয়ে দেখি লেবু এবং মাল্টা প্রায় একই প্রজাতির। পার্থক্য শুধু আকার এবং স্বাদে। এরপর প্রায় এক বছর ধরে দেশের বিভিন্ন এলাকায় বহু মাল্টা বাগান পরিদর্শন করি। এতে অনেক অভিজ্ঞতা অর্জন হয়। এরপর অনুষ্ঠানিকভাবে যখন মাল্টা বাগান শুরু করি, তখন এলাকার মানুষ আমাকে বিভিন্নভাবে নিরুৎসাহিত করেছেন। অনেকেই আমাকে পাগল ভাবতেন। তবে আমি বিশ্বাস করতাম একদিন সফল হবো। তাই কারো কথায় কান না দিয়ে নিজের কাজ অব্যাহত রেখেছি। এখন আমি একজন সফল চাষি। যারা আমাকে পাগল ভাবতেন তারাই এখন আমার প্রশংসা করেন।

‘যারা পাগল ভাবতেন তারাই এখন আমার প্রশংসা করেন’

তিনি আরও বলেন, আমার প্রতিটি গাছে প্রচুর ফলন এসেছে। আশা করছি প্রায় ৫ লাখ টাকার ফল বিক্রি করতে পারবো। এছাড়া এই বাগানের পাশাপাশি কৃষি কর্মকর্তাদের সহযোগিতায় ভার্মি কেঁচো কম্পোস্ট সার তৈরি করছি। আশা করছি এই অঙ্গনেও সফলতা অর্জন করবো।

‘যারা পাগল ভাবতেন তারাই এখন আমার প্রশংসা করেন’

এ বিষয়ে চৌদ্দগ্রাম উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা আরিফ সোলায়মান মজুমদার জাগো নিউজকে বলেন, ভারত সীমান্তবর্তী নিচু ভূমিতে মুরাদ বাণিজ্যিকভাবে মাল্টার চাষাবাদে পরামর্শ চাইলে প্রথমে আমি নিরুৎসাহিত করি। কারণ একদিকে নিচু ভূমি, অন্যদিকে ভারতের পাহাড়ি ঢলে ওই এলাকায় প্রায়ই প্লাবিত হয়। পরবর্তীতে তার আগ্রহ দেখে ভূমি উপযোগীভাবে চাষাবাদে তাকে পরামর্শ দিতে থাকি। তিনি তার মেধা এবং পরিশ্রমের ফলে আজ সফলতা লাভ করেছেন। তাকে দেখে উপজেলায় আরও অনেকই আগ্রহী হয়ে উঠছেন মাল্টাচাষে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তানভীর হোসেন বলেন, মুরাদের সফলতা গল্প শুনে আমি তার মাল্টা বাগান পরিদর্শন করেছি। তিনি একজন তরুণ কৃষি উদ্যোক্তা। এখন থেকে সরকারিভাবে তাকে সব ধরনের কৃষি সহায়তা দেওয়া হবে।