ব্রেকিং:
কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী
  • রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

যে ধাঁধার সমাধান মেলেনি বাংলাদেশের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৩  

বিশ্বকাপের আগে শেষ বারের মতো ঝালিয়ে নেওয়ার আদর্শ মঞ্চ বলা চলে চলমান এশিয়া কাপকে। বড় স্বপ্ন নিয়ে টুর্নামেন্টটি খেলতে নামা বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে রীতিমতো ধুঁকছে। স্কোরবোর্ডে ৩৬ রান যোগ করতেই তিন তিনটি উইকেট হারিয়ে ফেলেছে টিম টাইগার্স। অভিষিক্ত তানজিদ তামিম ছাড়াও ব্যর্থ হয়েছেন নাঈম শেখ এবং অধিনায়ক সাকিব আল হাসান। 

ঘুরেফিরে ওপেনিংয়ে সেই চিরচেনা ব্যর্থতা। গত এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশের হয়ে ইনিংস ওপেন করেছেন তামিম ইকবাল। তবে চোট আর মানসিক অবসাদ দুইয়ে মিলে এবারের এশিয়া কাপে খেলছেন না এই অভিজ্ঞ ওপেনার। তামিমের না থাকা দলের জন্য বড় ক্ষতি নিঃসন্দেহে। এই ওপেনারের অনুপস্থিতিতে যার কাঁধে ছিল গুরুদায়িত্ব সেই লিটন দাসকেও হারিয়েছে বাংলাদেশ। 

শ্রীলঙ্কার বিপক্ষে আজ ওপেনিংয়ে নামেন অভিষিক্ত তানজিদ হাসান তামিম এবং নাঈম শেখ। তামিম ইকবালের পরিবর্তে এশিয়া কাপের স্কোয়াডে নেওয়া হয়েছিল জুনিয়র তামিমকে। আর লিটন দাসের জায়গায় আজ খেলতে নামেন নাঈম। কেউই আস্থার প্রতিদান দিতে পারেননি। 

ইর্মাজিং এশিয়া কাপে দুর্দান্ত পারফর্ম করা তানজিদ তামিমের জাতীয় দলে শুরুটা হয়েছে বিষাদময়। ইনিংসের দ্বিতীয় ওভারে আক্রমণে আসেন মহেশ থিকশানা। এই রহস্যময় স্পিনারের প্রথম বলটা ব্যাটে খেলতে পারেননি তামিম। আন্তর্জাতিক ক্রিকেটে এটা ছিল তার প্রথম বল। পরের বলটা মিডল স্টাম্পের ওপর ক্যারম করেছিলেন থিকশানা। তাতেই লাইন মিস করেছেন তামিম। বল তার পায়ে আঘাত হানলে আম্পায়ার আঙুল তুলতে খুব একটা সময় নেননি। ফলে অভিষেকে ‘সিলভার ডাক’ খেলেন তামিম।

বাংলাদেশের এমন ছবি দেখতে চায় না সমর্থকরা।

তামিমের বিদায়ের পর শান্ত আর নাঈম জুটি দলকে এগিয়ে নিচ্ছিলেন। তবে বেশিক্ষণ টিকতে পারলেন না নাঈম। ইনিংসের অষ্টম ওভারে প্রথমবার আক্রমণে আসেন ধানাঞ্জয়া ডি সিলভা। আক্রমণে এসেই উইকেটের দেখা পেলেন এই অফ স্পিনার। চতুর্থ বলে উইকেট ছেড়ে বেরিয়ে গিয়ে বড় শট খেলতে গিয়েছিলেন নাঈম, তবে নিয়ন্ত্রণ ছিল না কোনোই। আউটসাইড-এজে ক্যাচ গেছে শর্ট থার্ডম্যানে। সহজ এই ক্যাচ লুফে নিতে ভুল করেননি পাথুম নিশাঙ্কা। তাতে ২৩ বল খেলে ১৬ রানে ফিরেছেন দলে ফেরা নাঈম।

দুই ওপেনারের দ্রুত বিদায়ের দিনে সাকিবের ব্যাটের দিকে তাকিয়ে ছিল দল। অধিনায়ক শুরুটাও করেছিলেন বাউন্ডারি হাঁকিয়ে। কিন্তু সেটা ধরে রাখতে পারলেন না। ১১তম ওভারের চতুর্থ বলটি অফ স্টাম্পের বাইরে খাটো লেন্থে করেছিলেন মাথিশা পাথিরানা। সেখানে অযথাই ব্যাট ছোঁয়াতে গিয়ে ক্যাচ তুলেছেন সাকিব। উইকেটের পেছনে সামান্য বাম দিকে সরে এসে বল লুফে নিয়েছেন কুশল মেন্ডিস। সাকিব ফিরেছেন ১১ বলে ৫ রান করে। ৩৬ রান তুলতেই তিন ব্যাটারকে হারিয়ে ধুঁকছে বাংলাদেশ।