ব্রেকিং:
ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

সবজি হিসেবে কুমিল্লায় জনপ্রিয়তা বাড়ছে কচু ফুলের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩  

দেখতে সুন্দর ও খেতে সুস্বাদু হওয়ায় কুমিল্লায় দিন দিন বাড়ছে কচু ফুলের চাহিদা। ইতোমধ্যেই সবজি হিসেবে এই ফুলের জনপ্রিয়তা ছড়িয়ে পড়ছে চর্তুদিকে। জেলার বরুড়া উপজেলায় এ ফুলের চাষ সবচেয়ে বেশি হচ্ছে। জেলাব্যাপী কচু ফুলের চাহিদা থাকলেও উৎপাদন এখনো সেভাবে হচ্ছে না বলে জানিয়েছে কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়- কচুর পাতা, ডাটা, লতি, শিকড় সবই সবজি হিসেবে খাওয়া যায়। তবে কচুর ফুল আমাদের দেশে এখনো সেভাবে কেউ খায়নি। ধিরে ধিরে মানুষের মধ্যে এই ফুল সবজি হিসেবে খাওয়ার চাহিদা বাড়ছে।

বরুড়া উপজেলার আগানগর গ্রামের কৃষক আবদুল লতিফ জানান, কচুর ফুল রান্না করাটা কঠিন নয় বরং অনেক সহজ। এই ফুল খেতেও অনেক মজা। বর্তমানে বাজারে প্রতি কেজি কচুর ফুল বিক্রি হচ্ছে ৪০ টাকা থেকে ৪৫ টাকা কেজি দরে। কচুর ক্ষেত থেকে এখন শত শত কেজি কচুর ফুল সংগ্রহ করতে পারছেন কৃষকেরা। বাজারে দাম ভালো পাওয়ায় কৃষকদের আয় বাড়ছে।

একই গ্রামের অপর কৃষক আলী মিয়া জানান, কচু চাষে কৃষকরা খুবই ভালোভাবে লাভবান হচ্ছেন। কৃষকরা কচু চাষ করে প্রথমে লতি বিক্রি করছেন, দ্বিতীয় ধাপে তারা কচুর ফুল বিক্রি করছেন। তৃতীয় ধাপে কচু বিক্রি করছেন। মোটকথা এক কচু থেকে তিনবার আয় পাচ্ছেন চাষিরা। বর্তমানে কচুর ফুল মানুষের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে। বাজারে এর দামও অনেক ভালো।

বরুড়া উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, কচুর ফুল খেতে অনেক মজা। কচুর ফুলে রয়েছে অনেক পুষ্টিকর গুণাগুণ।

তিনি আরও জানান, বরুড়ায় ব্যাপক হারে কচুর চাষ হয়। বিশেষ কচুর লতি। বরুড়ার কচুর লতি দেশের গন্ডি ছাড়িয়ে মধ্যপ্রাচ্যের অনেক দেশে রপ্তানি হয়। সম্প্রতি কচুর ফুলও জনপ্রিয় হয়ে উঠছে। আশা করছি এটিও খুব দ্রুত দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও জনপ্রিয় হয়ে উঠবে।

কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আইউব মাহমুদের কাছে কচুর ফুল সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটি একটি আয়রন সমৃদ্ধ সবজি। এটি রক্ত শূণ্যতা দূর করে। এই ফুল এখন সবজি হিসেবে খাবার তালিকায় জনপ্রিয় হয়ে উঠছে। কুমিল্লার বরুড়া ও চান্দিনা ছাড়া সেভাবে কচুর ফুল বানিজ্যিকভাবে এখনো চাষ হতে দেখা যাচ্ছে না। তবে এই ফুলের চাহিদা বাড়ছে। কুমিল্লায় কয়েক টন কচুর ফুল উৎপাদন হচ্ছে বলেও জানান তিনি।