ব্রেকিং:
কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট! ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

মানবের দেশ চেয়েছিলাম, দানবের নয় দেবিদ্বারে বঙ্গবীর কাদের সিদ্দিক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২৩  

বঙ্গবীর কাদের সিদ্দিকী (বীর উত্তম) বলেছেন, বঙ্গবন্ধু মৃত্যুর আগে বলেছিলেন ‘আওয়ামীলীগ বাংলাদেশের স্বাধীনতা এনেছে, এখন আওয়ামীলীগের প্রয়োজন ফুরিয়ে গেছে, আপনার আওয়ামীলীগের আমি যাবো ? যে আওয়ামীলীগে মতিয়া চৌধুরী থাকে, যে বঙ্গবন্ধুর পিঠের চামড়া দিয়ে ডুগডুগি বাজাতে চেয়েছিল! আপনাদের এক মিনিটের জন্যও তা গায়ে লাগে না, তাকে নিয়ে আমার বোন (প্রধানমন্ত্রী) যখন বসে থাকে ওই আওয়ামীলীগে আমি যাবো!।  হাসানুল হক ইনুকে  আপনারা চেনেন?, জাসদ করতো, যে জিয়াউর রহমানের মুক্তির জন্য টাংকের ওপর লাফাইছে, সেই লোক আপনার দলে, আপনার মন্ত্রীসভার সদস্য, ওই আওয়ামীলীগে আমি যাবো! আল্লাহ আমাকে কি কম দিয়েছে ?
গতকাল শুক্রবার  (৬ সেপ্টেম্বর) সকাল ১০ টায় কুমিল্লার দেবিদ্বার উপজেলার হোসেনপুর গ্রামে ফাঁসির দ- মওকুফ পাওয়া রাখাল চন্দ্র নাহার বাড়িতে তাকে দেখতে এসে এসব কথা বলেন তিনি।
বক্তব্যে বঙ্গবীর আরও বলেন, বঙ্গবন্ধু জাতীর পিতা, জাতীর পিতাই হওয়া উচিত ছিল, শুধু আওয়ামীলীগের পিতা না। যারা বাংলাদেশের স্বাধীনতাকে অস্বীকার তাঁরা বাংলাদেশে কেন বাস করবে ? বাংলাদেশে বাস করতে হলে বাংলাদেশের স্বাধীনতাকে স্বীকার করতে হবে, বাংলাদেশের নেতা যে তাকে স্বীকার করতে হবে। খালি ভোট চুরি করেন, ২০১৮ সালে এইটা একটা ভোট হইছে ? তারপরও আপনারা নেতা ! নৌকা মার্কা হইলেই পাশ। এখন দেখবেন নৌকা আনলে খালি ডুববেন। তা কি চান আপনারা বঙ্গবন্ধু বাংলাদেশ থেকে মুছে যাক, যদি না চান তাহলে মানুষের কাছে যান, মার্কা নিয়ে লাফাবেন না, যে নৌকা দেখলে মানুষের চোখে পানি আসত, সে নৌকা মানুষ এখন আর অত বেশি ভালোবাসে না, ওই যে খালি নৌকা দিলেই পাশ! ভোটারের ভোট লাগে না। দুই-তিন মাস আগে ঢাকা-১৭ একটা ভোট হয়েছে, ওখানে আওয়ামীলীগের ভোটই আছে লাখের ওপরে, কয়টা ভোট হইছে , চার হাজার-পাঁচ হাজার! আপনাদের লোকেরাই ভোট দিতে যায় না, তাহলে পাবলিকের কি এত ঠেকা পড়ছে আপনাদের পাগল-ছাগলদের ভোট দিতে যাকে চেনেই না। আপনার যাকে পছন্দ তাকে মনোনয়ন দিয়া দেন, বাহ ! মানুষের সাথে কোন যোগাযোগ নাই, মানুষের কাছে যেতে হয় না, সম্মান করতে হয় না !  মুক্তিযোদ্ধ কি এজন্য করেছিলাম! আমি মানবের দেশ চেয়েছিলাম, দানবের দেশ নয়।
রাখাল নাহা ফাঁসি মওকুফ সম্পর্কে তিনি বলেছেন, রাখালের ফাঁসির দ- মওকুফ করাতে সেনা প্রধান মঈন ইউ আহমেদ ও ফখরুদ্দিন আহমেদের কোন ভূমিকাই ছিল না। তারা শুধু ওইটুকু বলেছিলেন ‘একজন মুক্তিযোদ্ধার ফাঁসি হোক এটা আমরাও চাই না’। তখন ইয়াজুদ্দিন প্রেসিডেন্ট ছিলেন তিনিও বলেছিলেন, আমার কিচ্ছু করার নাই।
যে ম্যাজিস্ট্রেট তাকে ফাঁসির রায় দিয়েছিল আমি বেঁচে থাকলে ওই ম্যাজিস্ট্রেট কে জিজ্ঞাসা করব। কোন মুক্তিযোদ্ধাকে একটি মামলায় ফাঁসি দেওয়ার কোন সুযোগ নাই, একটা অপরাধে কোন মুক্তিযোদ্ধাকে ফাঁসি বা প্রাণহানি করা যাবে না। আপনার ক্ষমতা আছে দিয়া দিছেন।  আল্লাহ একদিন না একদিন এসবের হিসাব নিবেন। এডিসি হারুণকা-ে তিনি বলেন,  একজন বিশ^বিদ্যালয়ের ছাত্রী এসে আমাকে বলছেন, আমরা  ৩৫ বছরের চাকরি প্রবেশ সীমা নিয়ে যে আন্দোলন করেছি ওই হারুন আমাদের সাথে অনেক দুর্বব্যবহার করেছে, মানুষের প্রতি অত্যাচার করেছে এটা আল্লাহর বিচার।
মুক্তিযুদ্ধের সময় একজন নেতা ছিল তার নাম হলো নিয়াজি,তাকেও যদি আওয়ামীলীগ ঘরে আনে, তাকে নিয়ে নাচতে আপনাদের সময় লাগবে না, আপনাদের চরিত্র নাই,  নিষিদ্ধ পল্লীর মেয়েদেরও একটা চরিত্র আছে, কিন্তু আপনারা যারা আওয়ামীলীগের নেতা আপনাদের কারও চরিত্র নাই।  আমরা কথা তিতা লাগতে পারে,  এতে আমি ডরাইও না, আমি আল্লাহ রাসুলের ভয় পাই, মানুষকে সম্মান করি। এদেশ আমার মা এ মাকে ভালোবাসি তা নিয়েই আমি থাকব।
পরে বঙ্গবীর কাদের সিদ্দিকী  রাখাল চন্দ্র নাহার হাতে  মুক্তিযোদ্ধা মন্ত্রনালয় থেকে বরাদ্দকৃত ‘বীর নিবাস’ একটি ঘরের অনুমোদনপত্র ও নগদ অর্থ তুলে দেন তিনি। এসময় আরও বক্তব্য রাখেন, সাবেক পাট ও বস্ত্র মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, কৃষক, শ্রমিক জনতালীগের  সাধারণ সম্পাদক হাবিবুর রহমান (বীর প্রতিক),সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম দেলোয়ার,  কোষাধ্যক্ষ  আবদুল্লাহ (বীর প্রতিক) যুব আন্দোলনের কেন্দ্রীয় কমিটির আহবায়ক হাবিবুন নবী সোহেল, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক  মো. হুমায়ুন কবীর, জাফরগঞ্জ ইউপি চেয়ারম্যান জাহিদ আলম।
প্রসঙ্গত,  একটি হত্যা মামলায় দেবিদ্বারের বীর মুক্তিযোদ্ধা রাখাল চন্দ্র নাহার ফাঁসির দ- দেয় আদালত। ২০০৮ সালের ৭ এপ্রিল ওই রায় কার্যকর হওয়ার কথা ছিল। পরে বঙ্গবীর কাদের সিদ্দিকী, আমরা মুক্তিযোদ্ধার সন্তান কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. হুমায়ুন কবীরসহ রাখালের পরিবার ঢাকায় আন্দোলন করে। পরে ওই দিন ফাঁসির দ- কার্যকরের ১ ঘন্টা আগে রাখালের ফাসি মওকুফ করা হয়েছে মর্মে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে একটি  ফেক্স বার্তা পাঠালে তার দ- স্থগিত করা হয়।