ব্রেকিং:
কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট! ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ স্ট্যাটাস, আ.লীগ নেতাকে অব্যহতি কেন পিছু হঠল আওয়ামী লীগ কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন মামুনুল হক
  • বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

`মৎস্য খাতে দাউদকান্দি বাংলাদেশের সেরা`- বললেন উপজেলা চেয়ারম্যান

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩  

‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়ব স্মাট বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে "জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ পালন উপলক্ষ্যে দাউদকান্দিতে উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে দাউদকান্দি উপজেলা পরিষদ চত্বরে জাতীয় মৎস্য সপ্তাহ র‍্যালি শেষে উপজেলা হল রুমে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিনুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মেজর (অব.) মোহাম্মাদ আলী সুমন। তিনি তার বক্তব্যে বলেন, বাংলাদেশে মাছের উৎপাদন এখন বিস্ময়কর, বৈপ্লবিক পরিবর্তনের দৃষ্টান্ত এবং এই খাতে দাউদকান্দি উপজেলা বাংলাদেশের সেরা। তাই শুধু মাছের উৎপাদন বাড়ানো নয়, বরং আমাদের লক্ষ্য দাউদকান্দিতে গুণগতমানের মাছ উৎপাদন এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শক্তিশালী স্মার্ট মৎস্য সেক্টর গড়ে তোলা। দেশের চাহিদা মেটানোর পর উদ্বৃত্ত মাছ রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন এবং বাংলাদেশের উন্নয়নে দাউদকান্দির মৎস্য খাত ভূমিকা রাখবে বলেও তিনি মনে করেন।

তিনি আরো বলেন, মাছের উৎপাদন, বিপণনসহ মৎস্য খাতের সব প্রক্রিয়ায় দাউদকান্দি উপজেলা পরিষদের সব ধরনের পৃষ্ঠপোষকতা এবং সহযোগিতা রয়েছে। তাই আমাদের আরো অধিক পরিমাণে মাছের উৎপাদন করতে হবে। এ সময় তিনি এই অঞ্চলের উৎপাদিত মাছ সংরক্ষণ রাখার জন্য সরকারের কাছে একটি আধুনিক হিমাগার নির্মাণসহ মাছ সংরক্ষণের জন্য উন্নত মানের স্মার্ট ব্যবস্থা করে দেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান। আলোচনা শেষে মৎস্য খাতে ভূমিকা রাখার জন্য দাউদকান্দি উপজেলার বিভিন্ন মৎস্য চাষীদেরকে পুরস্কার ও সম্মাননা দেয়া হয়। এ আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা মৎস কর্মকর্তা সাবিনা ইয়াসমিন, কুমিল্লা জেলা পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য জেবুন নেসা এবং উপজেলা মৎস্যজীবী লীগের নেতৃবৃন্দ, মৎস্যজীবী ও মৎস্য খাতের বিভিন্ন অংশীজনসহ আরো অনেকে।


উল্লেখ্য যে, বাংলাদেশের প্রাণিজ আমিষের অন্যতম প্রধান উৎস হলো মাছ। কৃষি নির্ভর বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে মৎস্য খাতের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিষয়টি অনুধাবন করেই স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে এক জনসভায় ঘোষণা দিয়েছিলেন- ‘মাছ হবে দ্বিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ’। মৎস্য সেক্টরের গুরুত্ব উপলব্ধি করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করেন।